রানের পাহাড় গড়ে ক্লান্ত শ্রীলঙ্কাকে চেপে ধরতে চায় বাংলাদেশ!

তৃতীয় দিন শেষে ৭৯ রানে পিছিয়ে থাকলেও বাংলাদেশের হাতে রয়েছে সাত উইকেট। দুই হাফ সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ও লিটন দাস ছাড়াও চতুর্থ দিন ব্যাটিংয়ে দেখা যাবে তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে।

তাদের কল্যাণে দ্রুত রান তুলতে চায় বাংলাদেশ। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এমনটাই জানিয়েছেন জেমি সিডন্স। চতুর্থ দিন সকালে বেশি উইকেট না হারিয়ে বোর্ডে বেশি রান তুলে ক্লান্ত শ্রীলঙ্কাকে চেপে ধরার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং কোচ। সেই সঙ্গে বাংলাদেশের স্পিনারদের ওপর বিশ্বাস রাখছেন তিনি। এ প্রসঙ্গে সিডন্স বলেন, ‘এখনও লিটন আছে, সে দ্রুত ব্যাট করতে পারে।

এছাড়া সাকিবও আছে আমরা জানি সে কি করতে পারি। তামিমও কাল নামবে। ওদিকে শ্রীলঙ্কা ক্লান্ত থাকবে। তো আমরা অবশ্যই ওদের চাপে ফেলতে পারব। ওরা আমাদের যে পরীক্ষা নিয়েছিল গরমে, তা আমরা ওদের ফিরিয়ে দিতে পেরেছি, কালও সেই চেষ্টা থাকবে। আমার মনে হয় ওদের ইতিমধ্যে ব্যাকফুটে ঠেলতে পেরেছি। কাল প্রথম সেশনে যদি বেশি উইকেট না হারাই তবে অবশ্যই ওদের বড় রানে চাপা ফেলতে পারব।’

‘প্রথমত আমাদের নিশ্চিত করতে হবে যেন কাল শুরুতেই দ্রুত উইকেট না হারাই। বোর্ডে রান জমা করতে হবে। এরপর শেষ দুদিনে পিচ যখন টার্ন করা শুরু করবে তখন আমরা যেন পিচ থেকে টার্ন আদায় করতে পারি। আমার বিশ্বাস তা সম্ভব, কারণ আমাদের দলে বেশ ভাল স্পিনার আছে। দ্বিতীয় ইনিংসে ওদের দুজন গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিতে পারলেই আমরা ম্যাচে থাকব।’

তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান। ৯৮ রানের অবিচ্ছিন্ন জুটির গড়ার সঙ্গে অপরাজিত রয়েছেন দুই হাফ সেঞ্চুরিয়ান মুশফিক ও লিটন। চতুর্থ দিন লিড নেয়ার সঙ্গে দিনের অধিকাংশ সময় ব্যাটিং করে বোর্ডে রান তুলতে পারলে ম্যাচ জয়ের জন্য বাংলাদেশ ভালো অবস্থানে থাকবে বলে মনে করেন সিডন্স। তিনি বলেন, ‘আমাদের প্রথমত ৭০ (৭৯) রান করতে হবে। এরপর লিড পাব।

নিশ্চিত করতে হবে দিনের অধিকাংশ সময় যেন ব্যাট করতে পারি ও ভাল রান বোর্ড জমা করতে পারি। তাহলে ম্যাচ জয়ের জন্য ভালো অবস্থানে চলে আসব।

You May Also Like

About the Author: