৩০০ বা ৪০০ নয় বাংলাদেশের বিপক্ষে একটাই চাওয়া শ্রীলঙ্কার

চট্টগ্রামের উইকেট বরাবরই ব্যাটিংবান্ধব। বোলারদের জন্য খুব বেশি কিছু থাকে না সেখানে। শ্রীলংকা আজ সেই সুবিধাটাই নিলো। বাংলাদেশের বিপক্ষে প্একটাইস্টের প্রথম দিনে আজ ৪ উইকেটে ২৫৮ রান তুলেছেন সফরকারীরা। সেঞ্চুরি করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। দারুণ এই অবস্থানকে টেনে নিতে চান লংকানরা। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৫শ’র বেশি রান তুলতে চায় শ্রীলংকা।

আজ রোববার (১৫ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের শুরুটা অবশ্য ছিল বাংলাদেশের। দিনের শুরুতে দুই উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। তবে এরপর ম্যাথুস দাঁড়িয়ে যান দারুণভাবে। কুশল মেন্ডিসকে নিয়ে দিনের দ্বিতীয় সেশনটি অবিচ্ছিন্নভাবে কাটিয়ে দেন ম্যাথুস। শেষ সেশনের শেষভাগেও দারুণ নিয়ন্ত্রিত ছিলেন ম্যাথুস এবং দিনেশ চান্ডিমাল।

দিন শেষে শ্রীলংকার প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে আসা কুশল মেন্ডিস বললেন, ‘প্রথম দিনে ২৫৮ রান বেশ ভালো স্কোর। উইকেট খুব ভালো। ৪০০ বা ৫০০ রান এখানে ভালো স্কোর হতে পারে। কালকে আমরা চাইব ৫০০ ছাড়াতে।

এদিকে বাংলাদেশ দলের পক্ষ থেকে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বলে গেছেন, কাল শ্রীলংকাকে ৪০০ রানের মধ্যেই আটকে রাখতে চায় বাংলাদেশ।

চট্টগ্রামের উইকেটে বোলারদের জন্য কাজটা যে আসলেই কঠিন সেটা বুঝা গেল সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুসের কথাতেও। দিন শেষে শ্রীলংকার সাবেক অধিনায়ক বলেন, ‘স্পিনাররা খুব বেশি সুবিধা পায়নি। স্পিনারদের বল খুব একটা টার্ন করেনি, সিমাররা হয়তো মাঝেমধ্যে একটু সুইং করাতে পেরেছিল। আমরা আশাবাদী তৃতীয় ও চতুর্থ দিনে এটি টার্ন করবে। এটা এখনও খুব ভালো উইকেট, তাই প্রথম ইনিংসের রান খুব গুরুত্বপূর্ণ। উইকেট দিনকে দিন আরো ফাটল ধরবে। প্রথম ইনিংসের সংগ্রহ আমাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ, তারপর আমাদের স্পিনাররা কাজে আসবে।’

সেঞ্চুরি প্রসঙ্গে ম্যাথুস বলেন, ‘এটা (সেঞ্চুরি) ছিল খুব গুরুত্বপূর্ণ, ট্র্যাক বিবেচনায় একটি খুব ভালো উইকেট ছিল এটি। কাউকে বড় ও লম্বা ইনিংস খেলতে হতো এবং এমন ধীর উইকেটে প্রথম ইনিংসের স্কোর খুব গুরুত্বপূর্ণ।’

You May Also Like

About the Author: