সেঞ্চুরির রাজা এখন ‘শূন্যে’ রানের আতঙ্কে!

unt12 2

চলতি আইপিএলে আট ম্যাচে মাত্র ১১৯ রান করেছেন বিরাট। প্রথম বছরের পরে এতটা কম রান কখনও আসেনি তাঁর ব্যাটে। টানা দু’ম্যাচে প্রথম বলে আউট হয়ে ফেরার পরে গণমাধ্যমে বিরাট কোহলিকে নিয়ে বিদ্রুপ শুরু হয়েছে। কেউ কেউ বলছেন,

বিরাটের অবিলম্বে ঘরোয়া ক্রিকেটে খেলা উচিত। কারও মত, বিশ্রাম নিয়ে আবার ফিরে আসুন প্রাক্তন অধিনায়ক। কিন্তু বিরাটের প্রাক্তন সতীর্থ ও বিশেষজ্ঞেরা মনে করেন, একটি ভাল ইনিংসই পুরনো ছন্দে ফিরিয়ে দিতে পারে ‘কিং’-কে। ড্যানিয়েল ভেত্তোরি থেকে কেভিন পিটারসেন, সুনীল গাওস্কর থেকে রবি শাস্ত্রী পাশে দাঁড়াচ্ছেন কিংবদন্তি ব্যাটারের। ভেত্তোরি জানিয়েই দিয়েছেন, আজ, মঙ্গলবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধেই রানের খরা থেকে বেরিয়ে আসতে পারেন বিরাট।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রাক্তন সতীর্থ ভেত্তোরি বলেছেন, ‘‘অনেকেই বলছেন, বিরাটের মস্তিষ্ক আগের মতো আর কাজ করছে না। কিন্তু আমি মনে করি, এ রকম কোনও সমস্যাই হয়নি ওর। খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ছন্দে ফিরে আসার উপায় ও নিজেই বার করবে।’’ চলতি আইপিএলে আট ম্যাচে মাত্র ১১৯ রান করেছেন বিরাট। প্রথম বছরের পরে এতটা কম রান কখনও আসেনি তাঁর ব্যাটে। ভেত্তোরি বলেছেন, ‘‘এই পরিস্থিতিতে বিরাট ওর কাছের বন্ধুদের সঙ্গে কথা বলুক।

যার কাছে ক্রিকেট শিখেছে, তার সঙ্গে আলোচনা করুক। এটা কোনও বড় সমস্যা নয়। ওকে কিছুটা ফাঁকা জায়গা দেওয়া হোক। নিজেকে নিয়ে চিন্তা করার সময় দেওয়া হোক। তা হলেই অনেক সমস্যা মিটে যাবে।’’গাওস্কর মনে করেন, টেকনিকের দিক থেকে কোনও সমস্যাই নেই বিরাটের। শুধুমাত্র উগ্বিগ্ন অবস্থাতেই শুরুতে আউট হয়ে যাচ্ছেন। গাওস্করের কথায়, ‘‘কোনও ব্যাটার যদি ১০-১২ বল খেলে, তখন বোঝা যায় তার পা নড়াচড়া করছে কি না।

কিন্তু কেউ পরপর দু’টি ম্যাচে প্রথম বলে আউট হয়ে যাওয়া মানে সে চিন্তিত, উদ্বিগ্ন হতে শুরু করেছে।’’ কোহলির সবচেয়ে বড় সমস্যা তাঁর বর্তমান পরিসংখ্যান। নেতৃত্ব ছাড়ার পর থেকেই কোহলির ব্যাট থেকে রান হারিয়ে গিয়েছে। শেষ সাত মাসে ওয়ান ডে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলা হয় তাঁকে। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ান তিনি। সব মিলিয়ে আত্মবিশ্বাসে আঘাত পেয়েছেন বিরাট। কিন্তু কেভিন পিটারসেন মনে করেন, এটা কোনও সমস্যাই নয়। বলেছেন,

‘‘পৃথিবীর সেরা ক্রিকেটারেরা এ রকম পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে। বিরাট আলাদা কেউ নয়। আবার ফিরেও এসেছে। বিরাটও ছন্দে ফিরবে।’’ কিন্তু বিরাটের ছন্দে ফিরতে আর কত দিন লাগতে পারে? সেই হিসাব কেউ দিতে পারছেন না। তাঁর ব্যাটে রান না আসার ফল ভুগছে আরসিবি-ও। শেষ ম্যাচে ৬৮ রানে অলআউট হয়ে গিয়েছে। টানা দু’টো ম্যাচ হেরেছে। যা বিরাটও হয়তো উপলব্ধি করেছেন। আজ রাজস্থানের বিরুদ্ধে তাই ঘুরে দাঁড়ানোর লড়াই।

অশ্বিন, যুজ়বেন্দ্র চহালদের দীর্ঘদিন নেটে খেলে এসেছেন। তাঁদের বল বুঝতে খুব একটা সমস্যা হওয়ার কথাও নয় তাঁর। ক্রিকেটবিশ্বও দেখার অপেক্ষায় থাকবে বিরাট রানে ফিরতে পারলেন কি না।

You May Also Like