ব্রেকিং নিউজঃ টেস্ট ক্রিকেটে খেলা নিয়ে মুখোমুখি অবস্থানে মুস্তাফিজ ও বিসিবি

Untitled design 2022 04 25T185547.017

প্রথম টেস্টের দল ঘোষণা করা হয়েছে নেই মুস্তাফিজের নাম। তবে দ্বিতীয় টেস্টের দলের বিবেচনায় ঠিকই রয়েছেন এই বাঁহাতি পেসার। কিছু সময় আগেও টেস্ট ক্রিকেট নিয়ে বিবেচনায় ছিলেন না মুস্তাফিজ। বিপত্তিটা বাঁধে আইপিএল চলাকালীন মুস্তাফিজের একটি মন্তব্যে।

কাটার মাস্টার ফিজ বলেন: দেশের হয়ে আমি অনেক লম্বা সময় সার্ভিস দিতে চাই তাই এখন সময় এসেছে যে আমি এখন কিছুটা বেঁচে ক্রিকেট খেলি। তাই বর্তমানে আমি টেস্ট ক্রিকেট নিয়ে তেমন কিছু ভাবতে চাচ্ছি না”। অর্থাৎ বেশ সোজাসাপ্টাই টেস্ট ক্রিকেট নিয়ে নিজের অনাগ্রহ প্রকাশ করেছেন মুস্তাফিজ। মুস্তাফিজের এ মন্তব্যের উত্তরে বিসিবি সভাপতি সংবাদমাধ্যমে বলেন “মুস্তাফিজ কি চায় কিংবা কি না চায় সেটা বড় বিষয় নয়। আমরা যদি চাই মুস্তাফিজ অবশ্যই খেলবে”।

অথচ খোদ বিসিবি সভাপতি খেলোয়াড়দের নিজ ইচ্ছা অনুযায়ী ফরমেট বেছে নেওয়ার স্বাধীনতা দিয়েছিলেন। নিজ থেকেই তিনি বলেছিলেন কোন ক্রিকেটার নির্দিষ্ট কোন ফরমেটে খেলতে না চাইলে তাকে জোর করা হবে না। এমনকি বিসিবির টেস্ট চুক্তিতেও নেই মুস্তাফিজের নাম।

এক্ষেত্রে মুস্তাফিজকে টেস্ট খেলতে জোর করা কতটা যুক্তিসংগত। এছাড়া মুস্তাফিজের বোলিং শক্তির সাথে টেস্ট ক্রিকেট মানানসই নয়। মুস্তাফিজ সাধারণত কাটার এবং গতি বৈচিত্রের উপর নির্ভর করা একজন ফাস্ট বোলার। অর্থাৎ মূলত মুস্তাফিজের বোলিং এ বেশ কয়েক রকমের ভ্যারিয়েশন রয়েছে। ফলে ছোট সংস্করণের ক্রিকেটে মুস্তাফিজের ভ্যারিয়েশন বুঝে উঠতে সমস্যায় পড়ছেন ব্যাটসম্যানরা।

তবে টেস্ট ক্রিকেট ছোট সংস্করণে তুলনায় সম্পূর্ণ ভিন্ন। এখানে ভ্যারিয়েশন নয় বরং একই জায়গায় টানা বোলিং করাই সাফল্যের মূলমন্ত্র। ব্যাটসম্যানের কাছে যথেষ্ট সময় থাকায় বোলারকে দেখে খেলার সুযোগ থাকে। ফলে মুস্তাফিজের ভ্যারিয়েশন গুলো টেস্ট ক্রিকেটে খুব একটা কার্যকরী হওয়ার কথা নয়। অপরদিকে মুস্তাফিজ কখনোই টানা একজায়গায় বোলিং করতে পারদর্শী ছিলেন না।

ফিজের টেস্ট পরিসংখ্যানেই যা পরিষ্কার। এখন পর্যন্ত খেলা ১৪টি টেস্টে মাত্র ৩০ উইকেট স্বীকার করেছেন মুস্তাফিজ। যা বাংলাদেশের অনেক বোলারের জন্যই গ্রহণযোগ্য পারফরম্যান্স তবে মুস্তাফিজের জন্য নিশ্চিত ভাবেই নয়। ছোট সংস্করণের ক্রিকেটের তুলনায় টেস্ট ক্রিকেটে বেশ বিবর্ণ মুস্তাফিজ। পরিসংখ্যান তাই বলে, শেষ পর্যন্ত যদি টেস্ট ক্রিকেটে মুস্তাফিজ ফেরে তাও একটি বড় প্রশ্ন ঠিকই রয়ে যায়। টেস্ট ক্রিকেটের জন্য প্রস্তুত তো মুস্তাফিজ?

You May Also Like