bd t20 1170x658 1

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দেশ

আগামী ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দেশ খেলার সুযোগ পাবে। দুবাইয়ে দুই দিন ব্যাপী হওয়া আইসিসির বোর্ড সভার পর রবিবার এই ঘোষণা দিয়েছে আইসিসি।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে ২০২৪ আসরে। স্বাগতিক দেশ হিসেবে তাদের সঙ্গে থাকবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। আগামী ১৪ নভেম্বরের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে বাকি দুই দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আগামী আসরে ওয়েস্ট ইন্ডিজ সেরা আটে থাকলে র‍্যাঙ্কিং থেকে সুযোগ পাবে তিন দল। বাকি আট দলকে জায়গা করে নিতে হবে আঞ্চলিক বাছাই পর্ব পেরিয়ে।

আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বাছাই প্রতিযোগিতা থেকে শীর্ষ দুটি করে দল জায়গা পাবে বিশ্বকাপে। আর আমেরিকা ও ইস্ট এশিয়া প‍্যাসিফিক থেকে আসবে একটি করে দল। এদিকে মেয়েদের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের প্রক্রিয়াও জানিয়েছে আইসিসি। ১০ দলের টুর্নামেন্টে সরাসরি খেলবে আটটি দল। এর ৬ দল আসবে শীর্ষ অবস্থান থেকে আর বাকি দুই দল নেওয়া হবে পূর্ব-নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং বিবেচনায়।

এছাড়া প্রথমবারের মতো মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে আইসিসি। উদ্বোধনী আসরের আয়োজক দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে ১৬ দলের ৪১ ম্যাচের টুর্নামেন্টটি মাঠে গড়াবে