সাকিব মুশফিক বা তামিম নয় বাংলাদেশ দলের ভবিষ্যৎ অধিনায়ক হচ্ছেন যিনি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে বর্তমানে সেরা ধারাবাহিক ব্যাটসম্যান লিটন দাস এ বিষয়ে কোনোপ্রকার সন্দেহ নেই। কিছুদিন আগেই শেষ হওয়া বিসিবি প্রেসিডেন্ট কাপ এবং বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ম্যাচ গুলিতে নিজের দুর্দান্ত ব্যাটিং দক্ষতার প্রমান বার বার দিয়েছেন লিটন দাস।

করোনা অতিমারী পরবর্তী সময়ে সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে ১০ টি ম্যাচ খেলে ৫০ গড়ে ৩৯৪ রান করেছেন এই লিটন দাস।

এসব কিছু ছাড়াও আগের বছরই জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলা সিরিজে অসাধারণ ব্যাটিং দক্ষতা দেখিয়েছিলেন তিনি। তাই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ভবিষ্যতের একজন বড় তারকা ব্যাটসম্যান হিসেবে অনেকেই ভাবতে শুরু করে দিয়েছেন লিটন দাস এর নাম। যদিও নিজের ক্যারিয়ারের শুরুতে নিজেকে সেভাবে নিজের ছন্দে ধরতে পারছিলেন না লিটন দাস।ধীরে ধীরে সেই ছন্দ ফিরে আসতেও বেশি সময় লাগেনি।

বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের হয়ে ওয়ান ডে ফরম্যাট এ করা সবচেয়ে বড়ো রানের রেকর্ডটি এখন লিটনের দখলে।দেশের অন্যতম সেরা কোচ সালাউদ্দিন এর বিশ্বাস এই লিটন দাস ই বাংলাদেশ দলের বড়ো তারকা হয়ে উঠবেন ভবিষ্যতে।

কোচ সালাউদ্দিন বলেন, “সাধারণত খেলা চলাকালীন অনেকেই অনেক কিছু খেয়াল করে না। কিন্তু আমি খুব কাছ থেকে দেখেছি লিটন অনেক কিছু নজরে রাখে। পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারে। তার ম্যাচ পর্যালোচনাও খুব ভাল। এটা একজন অধিনায়কের বড় যোগ্যতা যে সে গেম রিডটা কিভাবে করতে পারে। খুব কাছ থেকে দেখেছি লিটন দাসের ঐ মাথাটা আছে।”

বর্তমানে লিটন এর পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত হয়ে তিনি বলেন,”লিটন এত সুন্দর টাইমার যে, জোরে না মারলেও বল চোখের পলকে সীমানার ওপারে চলে যায়। আমার মনে হয় যে, এখন তার নিজের খেলা সম্পর্কে নিজের ধারণা অনেক পরিষ্কার হয়েছে।”

ক্যারিয়ারের শুরুর লিটন দাস আর এখনকার লিটন দাস এর মধ্যে বিস্তর পার্থক্য এমনটাই মনে করেন সালাউদ্দিন। তিনি আরও বলেন,”একটা সময় ছিল যখন লিটন অনেক বেশি শট খেলার চেষ্টা করত, ঝুঁকি নিয়ে আক্রমণাত্মক স্ট্রোক খেলতে যেত।

কিন্তু সময়ের প্রবাহতায় সে অভ্যাস কমেছে অনেক। এখন লিটন অনেক বেশি পরিণত, উচ্চাভিলাসী শট খেলার প্রবণতা কমেছে অনেক। নিজের ব্যাটিং সামর্থ্য সম্পর্কে ধারণাও হয়েছে অনেক বেশি পরিষ্কার। জেনেছে, বুঝেছে তার সামর্থ্য কতটা? আল্টিমেটলি এখন সে কম ঝুঁকিপূর্ণ শট খেলেই রান করতে পারছে।”

সংশ্লিষ্ট খবর

Leave a Comment