অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ!

বিগত এক দশকে বৈশ্বিক ক্রিকেটে উল্লেখযোগ্য উত্থান ঘটেছে বাংলাদেশের। তবে বাংলাদেশের অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সফরের দরজা যেন সিলগালা করা। অনেক দিন হয়ে গেছে, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফরে যাওয়া হচ্ছে না বাংলাদেশের।

এ নিয়ে দেশের ক্রিকেট সংশ্লিষ্টদের অনেক আক্ষেপও আছে। একসময় ছোট দলের কাতারে থাকায় অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত বড় দলের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলার সুযোগ পেত না বাংলাদেশ। কিন্তু পারফরম্যান্স আর সাফল্যের গ্রাফ যখন ঊর্ধ্বমুখী, তখনও বাংলাদেশ বঞ্চিত হচ্ছে ক্রিকেটের ক্লাসিক্যাল দুই ভেন্যুতে খেলা থেকে। ইংল্যান্ডে বাংলাদেশ সর্বশেষ সফর করেছে ২০১০ সালে। অস্ট্রেলিয়ায় সর্বশেষ সফর ছিল তারও আগে, ২০০৮ এ।

এরপর বৈশ্বিক আসর খেলতে এই দুই দেশে গিয়ে বাংলাদেশ সমীহ জাগানিয়া পারফরম্যান্স দেখিয়েছে। দ্বিপাক্ষিক সিরিজ খেলার খরা অবশ্য কাটতে পারে আগামী এফটিপিতে। আগামী ক্রিকেটীয় চক্রের জন্য যে নতুন ‘ফিউচার ট্যুর প্ল্যান’ করা হচ্ছে তাতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সফর রাখার চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ইতোমধ্যে এ বিষয়ে ইতিবাচক সাড়াও পাওয়া গেছে, জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেন, ‘অবশ্যই বিষয়গুলো আমাদের বিবেচনায় আছে। এ বিষয়গুলো ঠিক করার জন্যই বোর্ডগুলোর সাথে কথা বলেছি। বেশ কিছু ইতিবাচক ইঙ্গিত আমরা পেয়েছি। আশা করি আগামী এফটিপিতে আসবে।’ আগামী এফটিপিতে অন্য সব দলের মত বাংলাদেশেরও ম্যাচের সংখ্যা বৃদ্ধি পাবে। আসছে বছরগুলোতে তাই বেশ ব্যস্ত সময় কাটাতে হবে টিম টাইগারকে

x

You May Also Like