২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে নতুন সিদ্ধান্ত নিল আইসিসি

24updatenews 1

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে মোট ২০টি দল অংশ নেবে। আয়োজক দেশ যুক্তরাষ্ট্র সরাসরি অংশ নেবে এই আয়োজনে। আইসিসি বিষয়টি নিশ্চিত করেছে।

আইসিসির বোর্ড সভায় এই সিদ্ধান্ত হওয়ার পর রবিবার (১০ এপ্রিল) সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ওয়েস্ট ইন্ডিজের সাথে সহ-আয়োজক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর আয়োজন করবে যুক্তরাষ্ট্র। মার্কিন মুলুকে প্রথমবারের মত বসবে কোনো বৈশ্বিক ক্রিকেট আসর।

সেই আসরে ১৬ দলের পরিবর্তে ২০ দল অংশ নেবে। এছাড়া মূল পর্বে সরাসরি কোয়ালিফাই করবে মোট ১২ দল। এর মধ্যে আছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রও। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর অর্থাৎ এ বছর অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়া বিশ্বকাপের শীর্ষ ৮ দল সরাসরি জায়গা করে নেবে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য নবম আসরে।

বাকি দুটি স্থানে কারা থাকবে তা নির্ধারিত হবে র‍্যাংকিং বিচারে। স্বাগতিক দুই দল ও এবারের বিশ্বকাপের শীর্ষ ৮ দল ছাড়াও র‍্যাংকিংয়ে আগামী ১৪ নভেম্বর যে দুটি দল এগিয়ে থাকবে তারা ২০২৪ বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেবে।

নবম আসরের স্বাগতিক দুই দলের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ অংশ নেবে এবারের বিশ্বকাপে। ক্যারিবীয়রা যদি এবার শীর্ষ আটে জায়গা করে নেয়, তাহলে র‍্যাংকিং বিচার করে বেছে নেওয়া হবে নবম আসরের মূল পর্বের তিনটি দল।

এছাড়া ২০২৪ প্রমীলা টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০টি দল অংশ নেবে। মূল পর্বে সরাসরি জায়গা করতে পারবে ৮টি দল। বাকি দুটি দল বিশ্বকাপের শুরুতে বাছাইপর্ব খেলে যোগ্যতা অর্জন করবে।

You May Also Like