টাইগারদের নাগালের বাহিরে আফ্রিকা টেস্ট

আফ্রিকা টেস্টে দ্বিতীয় দিন পরে কিছুটা হয়েও আচ পাওয়া গেছে নিশ্চিতভাবেই পিছিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ১৩৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ দল। এমন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে ভালো ফলাফল করাটা অনেকটা কঠিন কাজ। ব্যাটিং কোচ জেমি সিডন্সের মতে, ম্যাচ অনেকটাই নাগালের বাইরে চলে গেছে।

পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকা ম্যাচের প্রথম ইনিংসে ৪৫৩ রান করে। পরে দ্বিতীয় দিনের শেষের দিকে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। শুরু থেকে মাঠ ছাড়তে থাকেন বাংলাদেশ ব্যাটাররা। প্রথমে মাহমুদুল হাসান জয়কে হারালেও সেটা সামলে নেন ওপেনের তামিম ইকবাল এবং নাজমুল হোসেন শান্ত। এরপর তাদের দুজনের আক্রমণাত্বক ব্যাটিংয়ে যখন প্রোটিয়ারা চাপে পড়ার অবস্থায় তখনই বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস।

মাচের শুরুটা তামিম ইকবলকে দিয়ে হলেও শেষটা করেছেন লিটন দাস। মাঝের সময়টায় সাজঘরে ফিরেছেন দলপতি মুমিনুল হক এবং শান্ত। তাতে ১ উইকেটে ৮৭ রান তোলা বাংলাদেশ ৫ উইকেট হারিয়েছে ১২২ রানে।

বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স বলেন, ‘আমার মনে হয়, দক্ষিণ আফ্রিকা খুব ভালো ব‍্যাটিং করেছে। তারা এমন একটা স্কোর করেছে, সম্ভবত ম‍্যাচ আমাদের নাগালের বাইরে চলে গেছে। বিশেষ করে আজকের শেষ সেশনে আমাদের ব‍্যাটিংয়ের পর। এই টেস্টে টিকে থাকতে হলে প্রথম ইনিংসে লম্বা সময় ব্যাটিং করার বিকল্প নেই। তাই তৃতীয় দিন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যতটা সম্ভব উইকেটে থেকে রান তুলতে হবে বাংলাদেশি ব্যাটারদের। সিডন্স আশাবাদী, সেটা করে দেখাবে তার শিষ্যরা।’

তিনি আরও বলেন, ‘ব‍্যাটিংয়ের জন‍্য কাল কঠিন একটি দিন হতে যাচ্ছে। আমাদের ৫ উইকেট এরই মধ‍্যে পড়ে গেছে। আশা করি, আমরা কিছু জুটি গড়তে পারব, যেটা এখন পর্যন্ত আমরা করতে পারিনি। কয়েকজন ব‍্যাটসম‍্যানকে স্বচ্ছন্দ মনে হয়েছে, ভালো শট খেলেছে, এরপর ডিফেন্সে ভুলের জন‍্য বড় মাশুল দিয়েছে।’

You May Also Like