ব্রাজিলের কোচ হতে পারেন গার্দিওলা!

Untitled design 2022 04 08T141700.973

ফুটবল দুনিয়ার অন্যতম সেরা পরাশক্তি ব্রাজিলের কোচের দায়িত্ব পেতে পারেন বর্তমান ক্লাব ফুটবলের অন্যতম সেরা ট্যাকটিশিয়ান পেপ গার্দিওলা। আসন্ন কাতার বিশ্বকাপের পরই এই মাস্টারমাইন্ডকে দেখা যেতে পারে সেলেকাওদের ডাগ আউটে।

দক্ষিণ আমেরিকার জায়ান্ট ব্রাজিলের কোচ হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন দেশটির অন্যতম সেরা কোচ তিতে। তার সঙ্গে ব্রাজিলের চুক্তির মেয়াদ ২০২২ বিশ্বকাপ পর্যন্তই। ব্রাজিলের এই কোচ নিজেই নিশ্চিত করেছিলেন যে, বিশ্বকাপের পর আর জাতীয় দলের কোচ হিসেবে থাকবেন না তিনি। নতুন চ্যালেঞ্জ নিয়ে ইউরোপিয়ান ফুটবলে কোচিং করাতে আসতে পারেন বর্ষীয়ান এই কোচ। ব্রাজিলের তাই এখন নুতন কোচ খুঁজতে হচ্ছে।

আর সেই খোঁজার মধ্যে এখন সবচেয়ে বড় চমক জাগানো খবর হচ্ছে, দেশটির প্রধান লক্ষ্য ম্যান সিটির কোচ পেপ গার্দিওলা! শুনতে অবাক হলেও এমনটাই জানিয়েছেন স্প্যানিশ এক সাংবাদিক। ব্রাজিল নাকি খুবই আত্মবিশ্বাসী যে গার্দিওলাকে তারা কোচ হিসেবে পাবে। ব্রাজিলের ইতিহাসে কখনোই কোন বিদেশী কোচ নিয়োগের নজির নেই। ব্রাজিল কখনোই নিজ দেশের বাইরে থেকে কোচ নিয়োগ দেয় না। কিন্তু এই প্রথা এবার পাল্টাতে যাচ্ছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অন্যদিকে ম্যান সিটি কোচ গার্দিওলার স্বপ্ন ব্রাজিলের কোচ হওয়ার। ব্রাজিলের তারকা ও ম্যান সিটিতে খেলা মিডফিল্ডার ফার্নান্দিনহো নিজেই জানিয়েছিলেন এই কথা। অন্যদিকে ব্রাজিলে কোচিং করানোর প্রসঙ্গ আসলে বেশ উত্তেজিত দেখা যায় গার্দিওলাকেও। গার্দিওলা তার সর্বশেষ সাক্ষাৎকারেও বলেছিলেন যে, ব্রাজিল কখনোই দেশের বাইরে থেকে কোচ নিয়োগ দেয় না। তাই এসব নিয়ে কথা বলা উচিত নয়।

তবে এবার যেন সবকিছু পাল্টাতে যাচ্ছে। মৌসুমের শুরুতেও এক সাক্ষাৎকারে গার্দিওলা বলেছিলেন, “২০২২ বিশ্বকাপের পর তিনি কোন জাতীয় দলের কোচ হতে চান। যদি সুযোগ আসে তাহলে ভেবে দেখবেন।” ক্লাব ফুটবলের পর এখন জাতীয় দলের কোচিংয়ের স্বাদ নিতে চান তিনি। আর গার্দিওলার স্বপ্নটাই যেন পূরণ করতে যাচ্ছে ব্রাজিল। সবকিছু ঠিকঠাক থাকলে হয়তো গার্দিওলাই হবেন ব্রাজিলের পরবর্তি কোচ।

You May Also Like