ইউরোপের দলগুলোর জন্য ব্রাজিল কোচের পাল্টা হুঁশিয়ারি

Untitled design 2022 04 03T025115.740

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ল্যাতিন আমেরিকা জায়ান্ট ব্রাজিল। এরপর গত চারটি বিশ্বকাপেই খালি হাতে ফিরতে হয়েছে দলটিকে। প্রতিবারই কোন না কোন ইউরোপিয়ান দলের কাছেই হারতে হয়েছে ব্রাজিলকে।

তাই আরও একটি বিশ্বকাপের পূর্বে কেবল ব্রাজিল নয়, আলোচনা হচ্ছে আর্জেন্টিনাকে নিয়েও। আলোচনার কারণ হচ্ছে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে তাদের ম্যাচ না খেলা।

ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে খেললে তাদের শক্তি দূর্বলতা এবং নিজেদের শক্তি দূর্বলতার দিকগুলো জানা যেত। কিন্তু ম্যাচ খেলতে না পারার কারণে সেটা সম্ভব হচ্ছে না। সেজন্য অনেকেই ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে ম্যাচ না খেলার কারণে বিশ্বকাপে ল্যাতিনের দলগুলো ভুগবে বলে মনে করছেন।

ব্রাজিল কোচ বিষয়টি মেনেও নিয়েছেন। কিন্তু এটা যে শুধু ল্যাতিনের দলগুলোর জন্যই সমস্যা সেটা তো নয়, একই সঙ্গে ল্যাতিনের দলগুলোর কৌশলও ইউরোপিয়ানরা বুঝতে পারবেনা সেটাও মনে করিয়ে দিয়েছেন।

ব্রাজিল কোচ টিটে বলেন, “ইউরোপের দলগুলোর বিপক্ষে মুখোমুখি না হওয়ায় সমস্যা হবে? হ্যা হবে। কিন্তু তাদেরও সমস্যা হবে। কারণ, তারাও ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে বা ইকুয়েডরের বিপক্ষে খেলেনি।”

অবশ্য এই ম্যাচগুলো না খেলতে পারায় নিজেদের শক্তি আসলে কতটা সেটা বুঝতে পারছেনা টিটেও। তাই তিনি বলেন, “এই ম্যাচগুলো না হওয়ায় সন্দেহ তো থাকবেই।”

You May Also Like