এবার বিশ্বকাপে যাদের সঙ্গে লড়তে হবে মেসি ও রোনালদোকে

Untitled design 2022 04 02T014245.071

রেকর্ড পঞ্চম বিশ্বকাপ খেলার পথে আছেন বর্তমান বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। কাতার বিশ্বকাপে কি বিশেষ কিছু দিয়ে শেষ করতে পারবেন তারা? এই প্রশ্ন সকলের মনে। প্রশ্নের উত্তর পাওয়া যাবে বিশ্বকাপ শেষে। আপাতত তাদের ওই স্বপ্নের পথের ড্র অনুষ্ঠিত হয়েছে শুক্রবার।

কাতারের দোহায় অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বে কিছুটা কঠিন গ্রুপে পড়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে বিশ্বকাপে জায়গা পেতে ঘাম ছুটে যাওয়া পর্তুগাল খানিকটা সহজ প্রতিপক্ষ পেয়েছে। মেসিদের গ্রুপে পড়েছে একটি ইউরোপ, একটি উত্তর আমেরিকা ও একটি এশিয়ার দল। এর মধ্যে ইউরোপ ও উত্তর আমেরিকার দল ছেড়ে কথা বলবে না।

গ্রুপ ‘সি’: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব

গ্রুপ ‘এইচ’- পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা

মেক্সিকোকে দেখে সহজ প্রতিপক্ষ মনে হতে পারে। তবে রাশিয়া বিশ্বকাপে তারা জার্মানিকে বিদায় করে দ্বিতীয় রাউন্ড খেলেছে। দলটি আছে সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে ৯ নম্বর অবস্থানে। সেরা দশে থাকা দলের বিপক্ষে বিশ্ব আসরে জয়ের নিশ্চয়তা কেউ দেবেন না।

প্লে অফ খেলে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে পোল্যান্ড। তবে ইউরোপের দলটি শক্তির বিচারে মোটেও ছোট দল নয়। পোল্যান্ড র‌্যাংকিংয়ে আছে ২৬তম অবস্থানে। তবে তাদের দলে আছেন বর্তমান সময়ের সেরা ফুটবলার রবার্ট লেভানডভস্কি। যিনি একাই গুড়িয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। আর্জেন্টিনা পট ফোর থেকে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ সৌদি আরবকে পেয়েছে।

রাশিয়া বিশ্বকাপে নক আউট পর্বে পর্তুগালকে হারিয়েছিল উরুগুয়ে। এবার তারা একই গ্রুপে। এছাড়া তারা গ্রুপ পর্বে মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়া ও ঘানার। শক্তির বিচারে পর্তুগালের চেয়ে অনেক পিছিয়ে দক্ষিণ কোরিয়া ও ঘানা। কিন্তু সন হিউয়েন মিনের দল রাশিয়া বিশ্বকাপে জার্মানিকে হারিয়েছিল। এশিয়ায় অনুষ্ঠিত ২০০২ বিশ্বকাপে তারা চমক দিয়েছিল। এশিয়ার মাটিতে অনুষ্ঠিত আরেকটি বিশ্বকাপে সেটির প্রতিফলন নিশ্চয় চায়বেন সনরা।

You May Also Like