শুধুমাত্র আইপিএলের কারনে কপাল পুড়বে অনেক সেরা সেরা ক্রিকেটারের

Untitled design 2022 03 30T214221.464

নিলামে বিক্রি হলেও টুর্নামেন্ট শুরুর আগে অনেক ক্রিকেটারই নিজেদের নাম সরিয়ে নেন। এমনটা দেখা যায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ক্ষেত্রেও। দলে নেয়া ক্রিকেটাররা সরে দাঁড়ালে বিপাকে পড়তে হয় ফ্র্যাঞ্চাইজিগুলোকে।

যা নিয়ে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি উদ্বেগ প্রকাশ করে। সেটি আমলে নিয়ে সেই সব ক্রিকেটারদের বিপক্ষে নতুন নিয়ম আনতে যাচ্ছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী, টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেয়া ক্রিকেটারদের তোলা হবে না আইপিএলের পরবর্তী নিলামে।

বিসিসিআইয়ের সর্বশেষ সভা শেষে এক কর্মকর্তা জানান, ফ্র্যাঞ্চাইজিরা লিগের গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। যাদের কাছে জিসি প্রতিশ্রুতিবদ্ধ। তারা অনেক পরিকল্পনা করে একজন ক্রিকেটারের জন্য বিড করে। তুচ্ছ কারণে কোনো ক্রিকেটার নিজের নাম সরিয়ে নিলে ফ্র্যাঞ্চাইজিরা বিপাকে পড়ে।

আরও জানানো হয়েছে যে, আইপিএল থেকে নাম প্রত্যাহার করা ক্রিকেটারদেরকে নির্দিষ্ট বছরের জন্য টুর্নামেন্টটি খেলতে দেয়া হবে না। সেই ক্রিকেটারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আগে অনেক যাচাই-বাচাই করা হবে। যদি কারণটা যুক্তি সঙ্গত হয় তাহলে তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

এমন কড়া নিয়মে গেলেও দেশের প্রতি দায়বদ্ধতার কারণে আইপিএল থেকে সরিয়ে নেয়া এবং ইনজুরির কারণে ছিটকে যাওয়া ক্রিকেটারদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। সম্প্রতি অন্যান্য কারণেও ক্রিকেটাররা নাম প্রত্যাহার করছেন।

আইপিএলের এবারের আসর শুরুর আগে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন জেসন রয় এবং অ্যালেক্স হেলস। নাম প্রত্যাহারের সময় রয় জানিয়েছিলেন, পরিবারের সঙ্গে সময় কাটাতে এবং নিজের খেলার উন্নতি করতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যদিও অনেকের দাবি, অল্প দামে বিক্রি হওয়ায় এমন পথ বেছে নিয়েছেন এই ইংলিশ ওপেনার।

You May Also Like