IPL 1

বাংলাদেশের কারনেই মহা ঝামেলায় পড়তে যাচ্ছে আইপিএল দলগুলো!

বাংলাদেশের বিপক্ষে আসন্ন দ্বিপাক্ষিক সিরিজের জন্য ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে আছেন আইপিএলে দল পাওয়া ৮ সদস্যও। ফলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরুর দিকে প্রোটিয়া ক্রিকেটারদের নাও পেতে পারে ফ্র্যাঞ্চাইজিরা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কারণ আইপিএলে অংশ নিতে অন্তত ৩দিনের কোয়ারেন্টাইন করতেই হবে। আইপিএলে দল পাওয়া বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের স্কোয়াডে থাকা ক্রিকেটাররা হলেন, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, রাসি ভ্যান ডার ডাসেন, ডেভিড মিলার, কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ডোয়াইন প্রিটোরিয়াস ও মার্কো ইয়ানসেন। ফিটনেস ইস্যুতে স্কোয়াডে নেই আনরিখ নর্কিয়া ও সিসান্ডা মাগালা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১৮ মার্চ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

শেষ হবে ২৩ মার্চ। অর্থাৎ আইপিএল শুরু হবে ২৬ মার্চ। তাই তিনদিন আগে ওয়ানডে সিরিজ শেষ হওয়ায় আইপিএলের শুরুর দিকে কিছু ম্যাচ মিস করবেন ওই তারকারা। আইপিএল বাবলে প্রবেশ করতে তিন দিনের কোয়ারেন্টিন জরুরি। কিন্তু এক বাবল থেকে আরেক বাবলে যারা যাবেন, তাদের বেলায় শিথিলযোগ্য। তবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজটি অনুষ্ঠিত হবে ম্যানেজড বায়ো-বাবলে। ফলে, চিরাচরিত বাবল থেকে কিছুটা নিয়ম এখানে শিথিল করা হয়েছে।

এই বাবলে খেলোয়াড়রা বাইরে যাওয়ার অনুমতি পেয়ে থাকেন। এই অবস্থায় আইপিএলে যেতে চাওয়া ক্রিকেটাররা কতদিনের কোয়ারেন্টিনে যাবেন, সেটা এখনও পরিষ্কার নয়। অবশ্য ওয়ানডে সিরিজে ওই খেলোয়াড়দের পাওয়া গেলেও টেস্টে সিরিজে তাদের পাওয়া নিয়ে সংশয় রয়েছে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, ওই সময় খেলোয়াড়রা টেস্ট খেলবেন নাকি আইপিএল; তা সম্পূর্ণ খেলোয়াড়দের ওপর নির্ভরশীল।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এই প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকার নির্বাচক প্যানেলের আহ্বায়ক ভিক্টর পিটসাং বলেছেন, ‘ওয়ানডে স্কোয়াডে যারা টেস্ট খেলছে না, তারা ওয়ানডে শেষ হতেই আইপিএলের জন্য চলে যাবেন। তবে ৬জন যারা নাকি টেস্ট দলেরও সদস্য, তাদের বিষয়টা কয়েক দিনের মধ্যেই বোঝা যাবে।’ ওই ৬জন হলেন রাবাদা, এনগিডি, ভ্যান ডার ডাসেন, মার্করাম, ইয়ানসেন ও নর্কিয়া।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), কেশব মহারাজ, কুইন্টন ডি কক, জুবাইর হামজা, মার্কো ইয়ানসেন, জানেমান মালান, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি, ওয়েইন পারনেল, আন্দিলে ফেহলুকোয়ায়ো, ডোয়াইন প্রিটোয়োরিয়াস, কাগিসো রাবাদা, তাবারাইজ শামসি, রাসি ভ্যান ডার ডাসেন, কাইল ভেরেইন।