দেশ ছাড়ার আগে সব কিছু ক্লিয়ার করে গেলেন সাকিব

InCollage 20220307 130219869

দেশ ছাড়ার আগে সব কিছু ক্লিয়ার করতে চায় সাকিব। বাংলাদেশ ছেড়ে দুবাই যাওয়ার সময় এই কথা বলেন তিনি। তিনি বলেন দেশের সাথে প্রতারনা করতে চাই না আমি।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব আল হাসান।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এমনকি তামিম ইকবালের সঙ্গে স্কোয়াডে রাখাও হয় তাকে। কিন্তু রোববার সাকিবের কণ্ঠে ভিন্ন সুর, ব্যক্তিগত প্রয়োজনে দুবাই যাওয়ার আগে রাতে বিমানবন্দরে সংবাদমাধ্যমকে এই অলরাউন্ডার জানান দক্ষিণ আফ্রিকায় যেতে ইচ্ছুক নন।
শারীরিক ও মানসিকভাবে নিজেকে অপ্রস্তুত মনে করছেন সাকিব। তিনি বলেন, ‘আফগানিস্তান সিরিজে মনে হয়েছে যে আমি একজন প্যাসেঞ্জার। আমি যা হয়ে কখনোই থাকতে চাই না। আমি খেলা একদমই উপভোগ করতে পারিনি। পুরো সিরিজই, টি-টোয়েন্টি এবং ওয়ানডে। আমি চেষ্টা করেছি, কিন্তু হয়নি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আমার কাছে মনে হয় না, এরকম মন-মানসিকতা নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলা আমার উচিত হবে। এই কথা আমি জালাল ভাইয়ের সঙ্গেও আলাপ করেছি আজকে।
জালাল ভাই বলেছেন, দুদিন তিনি চিন্তা করবেন, আমাকেও চিন্তা করার সময় দিয়েছেন। তার পর সিদ্ধান্ত একটা নেওয়া উচিত বা হবে বলে আমি মনে করি।’
ভঙ্গুর মানসিকতা নিয়ে খেলটা দলের জন্য ক্ষতিকর মনে করেন সাকিব, ‘এখনও পর্যন্ত আমার কাছে যেটা মনে হচ্ছে, এরকম যদি মন-মানসিকতা থাকে, এরকম শারীরিক ও মানসিক অবস্থা থাকে, তাহলে দলের জন্যই তা ক্ষতিকর।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

নিজের প্রতি নিজের যে প্রত্যাশা, মানুষ যা প্রত্যাশা করে পারফরম্যান্স, সেটা যদি করতে না পারি, সেখানে প্যাসেঞ্জার হয়ে থাকাটা খুবই দুঃখজনক হবে, সতীর্থদের সঙ্গে প্রতারণা করার মতো ব্যাপার হবে বলেই মনে করি।’ বিসিবি সভাপতির সঙ্গে কথা বলে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে রাজি হলেন। কিন্তু তারপর কেন মত পাল্টালেন এর ব্যাখ্যায় সাকিব বলেন, ‘পাপন ভাইয়ের (নাজমুল হাসান) সঙ্গে কথা হয়েছিল, রাজিও হয়েছি যে পুরো সিরিজ খেলব।
কিন্তু এখন যে মানসিক ও শারীরিক কন্ডিশন দেখছি, আমার কিছু সময় দরকার বলে আমি মনে করি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সেটা হবে পারে, ওয়ানডে সিরিজে বিরতি নিয়ে যদি টেস্ট সিরিজ খেলি, তুলনামূলক ভালো শারীরিক ও মানসিক অবস্থায় হয়তো থাকতে পারব।

সেটা হতে পারে। তবে এগুলো আসলে আলোচনার ওপর নির্ভর করবে যে কী করলে ভালো হয়। তবে আমার বর্তমান অবস্থা এটা। আমি মনে করি, যদি এই অবস্থায় খেলতে যাই, আমার সতীর্থদের ও দেশের সঙ্গে প্রতারণা করার মতোই ব্যাপার হবে, যা আমি অবশ্যই চাই না।

আমি চাই যে, যখনই খেলব, লোকে যেভাবে প্রত্যাশা করে, নিজের প্রতি নিজের যে আশা, দল যেভাবে চিন্তা করে, সেভাবে যেন পারফর্ম করতে পারি, সেই অবস্থায় যেন যেতে পারি।

হ্যাঁ, কোনো গ্যারান্টি নেই যে, সেরা অবস্থায় খেলতে নামলেও পারফর্ম করব, তবে অন্তত এটা জানতে পারব যে দেশের হয়ে পারফর্ম করার জন্য সম্ভাব্য সেরা অবস্থায় আছি।
কিন্তু আমি যদি জানিই যে আমার কোনো সম্ভাবনা নেই, সেখানে সময় নষ্ট করা ও অন্য একটা জায়গা নষ্ট করা এবং দেশের ক্রিকেটের সঙ্গে গাদ্দারি করার মতোই বিষয় বলে আমি মনে করি।”

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সাকিব যোগ করেন, ‘আমি মিডিয়ায় জেনেছি যে, বোর্ডে আমি যে চিঠি দিয়েছিলাম ৬ মাসের জন্য (বিরতি চেয়ে) আসলে এটা ৬ মাসের জন্য ছিল না।

এটা ছিল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত, সেটা হচ্ছে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত আমি কোনো টেস্ট ম্যাচ খেলব না।

আমি চাচ্ছিলাম যে, ওয়ানডে ও টি-টোয়েন্টি, পুরো সাদা বলে মনোযোগ দিতে, যেহেতু পরপর দুই বছর দুটি বিশ্বকাপ আছে। আমার বিশ্বাস ছিল, এই দুইটা বিশ্বকাপে আমাদের বড় কিছু করা সম্ভব। এ কারণে ওখানে পুরো ফোকাস করতে চাচ্ছিলাম।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তার মানে এই নয় যে আমি টেস্ট ক্রিকেট পুরোপুরি ছেড়ে দিতে চাচ্ছিলাম। টেস্ট ক্রিকেটে যেহেতু দলের ভারসাম্য তৈরি হচ্ছে এখন, আমার কাছে মনে হয়েছে, যদি আমি সাদা বলে মানোযোগ দেই, ক্যারিয়ারের এই পর্যায়ে, বয়স, ফিটনেস সবকিছু নিয়ে হয়তো আরও ভালো করতে পারতাম।’

সাকিবদের মতো সিনিয়র ক্রিকেটারদের নিয়ে বিসিবির পরিকল্পনা এখনও স্পষ্ট নয় বলেই দাবি এই অলরাউন্ডারের।

এ কারণেই দেশ ছাড়ার আগে সব ক্লিয়ার করে যেতে চেয়েছিলেন সাকিব, ‘আমি আসলে এখন ক্রিকেট খেলার অবস্থায় নেই।

এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। পরিস্থিতি এলে অবশ্যই চাইব ক্রিকেট খেলতে। সবকিছু নির্ভর করছে আসলে বিসিবি বা আমাদের দুই জায়গা থেকে আলোচনার মাধ্যমে সুন্দর একটা পরিস্থিতি তৈরি করা, যেখানে গেলে আমার জন্য ভালো হবে, বাংলাদেশ ক্রিকেটের জন্যও ভালো হবে। আমি ক্লিয়ার থাকতে চাই। অনেক সময় অনেক মিসকমিউনিকেশন, মিসপারসেপশনের কারণে মিসলিডিং কিছু তথ্য মানুষের কাছে যায়, যেটায় লোকে বিভ্রান্ত হয়। আমি চাই না ওই ব্যাপারগুলো হোক। এজন্যই এটা ক্লিয়ার করে গেলাম।

You May Also Like