১০ বিদেশি ক্রিকেটার যারা ভারতীয় নারীদের বিয়ে করেছেন, পাকিস্থানি ক্রিকেটারও আছেন

আন্তর্জাতিক ক্রিকেট সুত্রে বিদেশিদের সাথে ভারতের সুসম্পর্ক রয়েছে। অনেক বিদেশি ক্রিকেটার এই দেশের প্রতি প্রভাবিত হয়ে তারা ভারতীয় সংস্কৃতির ছোঁয়া পায়। কখনো কখনো তারা ভারতীয় নারীদের প্রতি আকর্ষিত হয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এখনও পর্যন্ত ১০ জন বিদেশি ক্রিকেটার ভারতীয় নারীদের জীবনসঙ্গিনী হিসেবে বেছে নিয়েছেন। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক:

১) গ্লেন টার্নার:
১৯৭৩ সালে নিউজিল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান গ্লেন টার্নার ভারতীয় নারী সুখীন্দর কৌরকে বিয়ে করেছিলেন। একসময় গ্লেন টার্নার দলকে নেতৃত্ব দিয়েছেন এবং বর্তমানে তিনি তার দেশের জাতীয় দলের নির্বাচকমণ্ডলী সভাপতির দায়িত্বে রয়েছেন।

২) শোয়েব মালিক:
পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক ২০১০ সালে ভারতীয় টেনিস সুন্দরী সানিয়া মির্জাকে বিয়ে করেছিলেন। কানাঘুষো শোনা যায় তার প্রথম স্ত্রীকে ডিভোর্স দিয়েছিলেন সানিয়ার প্রেমে মুগ্ধ হয়ে। তিনি পাকিস্তানের হয়ে তিন শ্রেণীর ক্রিকেটেই নেতৃত্ব দিয়েছেন।

৩) মাইকেল ব্রিয়ারলি:
ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ব্রিয়ারলি ৩৯টি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছিলেন। তাকে ইংল্যান্ডের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক হিসেবে গণ্য করা হয়। তিনি ৭০ দশকে ভারতের বিখ্যাত শিল্পপতি গৌতম সারা ভাইয়ের কন্যা মনাকে বিয়ে করেছিলেন। ক্রিকেট ছাড়ার পর তিনি একজন লেখক হিসেবে কর্মজীবন শুরু করেন।

৪) মহসিন খান:
পাকিস্তানি ওপেনার মহসিন খান ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এছাড়াও পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে তিনি টেস্টে ডাবল সেঞ্চুরি করেন। এরপর বলিউড অভিনেত্রী রিনা রায়কে বিয়ে করেছিলেন। যদিও কিছুদিনের মধ্যে তাদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়।

৫) শন টেট:
অস্ট্রেলিয়ার অন্যতম সেরা বোলার শন টেটও ভারতীয় মডেল মাসুম সিংহার প্রেমে মুগ্ধ হয়ে বিয়ে করেছিলেন। আইপিএল চলাকালীন তাদের আলাপ হয়েছিল। শন টেটকে সর্বকালের অন্যতম দ্রুতগতির বোলার হিসেবে বিবেচনা করা হয়। পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচে তিনি ১৬০.৭ কিমি/ঘ. বেগে বোলিং করে রেকর্ড অর্জন করেন।

৬) মুত্তিয়া মুরালিধরন:
শ্রীলঙ্কা দলের কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার। তিনি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সর্বোচ্চ ১৩৪৭টি উইকেট নিয়েছেন। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি তার শেষ আন্তর্জাতিক ম্যাচ। মুরালিধরন ২০০৫ সালে মধিমালার সাথে ভারতীয় রীতিতে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

৭) জাহির আব্বাস:
পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান জাহির আব্বাস ভারতীয় নারী রিতা লুথরাকে বিয়ে করেছিলেন। জানা গেছে, ইংল্যান্ডে একটি ম্যাচ দেখতে এসে তারা একে অপরের প্রেমে পড়েন। জাহির আব্বাস তার সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিলেন এবং পাকিস্তানের টেস্ট ক্রিকেটে চারটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন এবং তার সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ২৭৪ রান।

৮) সুনীল নারিন: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার সুনীল নারিন তার মিস্টিরিয়াস স্পিন বোলিং দিয়ে নিজস্ব ছাপ ফেলেছেন। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দল নারিনকে দলে অন্তর্ভুক্ত করার জন্য মরিয়া থাকেন। বর্তমানে তিনি কলকাতা নাইট রাইডার্স এর হয়ে প্রতিনিধিত্ব করছেন। তিনি ভারতীয় নারী নন্দিতাকে বিয়ে করেন। শুধু তাই নয়, এদেশে তার জনপ্রিয়তা খুব বেশি।

৯) হাসান আলী:
সম্প্রতি হাসান আলী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ক্যাচ মিস করে পাক সমর্থকদের রোষানলে পড়েন। যদিও বর্তমান সময়ের তিনি পাকিস্তানের দলের অন্যতম সেরা বোলার। ২০১৯ বিশ্বকাপের আগে তিনি ভারতীয় নারী শামীমা আরজুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

১০) গ্লেন ম্যাক্সওয়েল:
অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল সম্প্রতি নারী ভিনি রমনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিজ্ঞান বিভাগে পড়াশোনা শেষ করেছেন। এদিকে গ্লেন ম্যাক্সওয়েল ২০২১ সালে আইপিএলের রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সাথে চুক্তিবদ্ধ হন এবং আগামী ২০২২ সালেও এই দলের হয়ে তাকে খেলতে দেখা যাবে।

You May Also Like