শুরুর আগেই ভবিষ্যৎবানীঃ এবারের আইপিএলের প্লে অফে খেলবে যারা

নয়া নিয়মে আইপিএলে কোন চারটি দল প্লে-অফে উঠবে? তা নিয়ে ধন্দে আছেন অনেকেই। পুরো বিষয়টা এবার স্পষ্ট হল। আগের মতোই যে চার দলের পয়েন্ট বেশি থাকবে (পয়েন্ট সমান হলে নেট রানরেট বিবেচনা করা হবে), সেই দলগুলিই প্লে-অফের টিকিট পাবে। এবারের আইপিএলের নয়া নিয়ম অনুযায়ী, ১০ টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ ‘এ’-তে আছে মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর), রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়েন্টস। গ্রুপ ‘বি’-তে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানস আছে।

সেই নিয়মের ফলে স্বভাবতই প্রশ্ন উঠছিল, তাহলে কি প্রতিটি গ্রুপের শীর্ষে যে দুটি দল থাকবে, তারাই প্লে-অফে যাবে নাকি সবমিলিয়ে যে চারটি দলের পয়েন্ট বেশি থাকবে, তারাই প্লে-অফের ছাড়পত্র পাবে? যদিও পরবর্তীতে জানানো হয়েছে, প্রতিটি দল ১৪ টি ম্যাচ খেলার পর যে চারটি দল লিগ টেবিলের শীর্ষে থাকবে, সেই চারটি দলই প্লে-অফে যাবে। অর্থাৎ আগের মতোই হবে বিষয়টা।

কীভাবে গ্রুপ তৈরি করা হয়েছ?
কোন দল কতবার আইপিএল জিতেছে এবং কতবার ফাইনালে গিয়েছে, তার ভিত্তিতে ১০ দলকে দুটি ভার্চুয়াল গ্রুপে ভাগ করা হয়েছে। তার ভিত্তিতেই পরপর দল সাজানো হয়েছে। যে দল সবথেকে বেশিবার ট্রফি জিতেছে, তারা আছে প্রথম স্থানে। যে দল দ্বিতীয় সর্বাধিক ট্রফি জিতেছে, তাদের দ্বিতীয় স্থানে আছে। প্রথম এবং দ্বিতীয় দল আলাদা গ্রুপে আছে। প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম এবং নবম স্থানে থাকা দলকে একই গ্রুপে রাখা হয়েছে। অন্য গ্রুপে রয়েছে দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম এবং দশম স্থানে থাকা দল।

কোন দল কাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে?
নিয়ম অনুযায়ী, যে দল যে গ্রুপে আছে, সেই গ্রুপের বাকি চারটি দলের বিরুদ্ধে দুটি করে ম্যাচ (একটি হোম এবং একটি অ্যাওয়ে) খেলবে। অপর যে দলের সঙ্গে দুটি ম্যাচ খেলবে, তাও নির্ধারিত হবে গ্রুপ বিন্যাসের মাধ্যমে। কোনও গ্রুপে যে দল যে স্থানে আছে, অপর গ্রুপে সেই স্থানে যে দল আছে, তার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে। সেই হিসেবেই চেন্নাইয়ের পরিবর্ত হায়দরাবাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে কেকেআর।

নাইটরা গ্রুপ ‘এ’-তে দ্বিতীয় স্থানে আছে। গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় স্থানে আছে হায়দরাবাদ। তাই হায়দরাবাদের বিরুদ্ধে দুটি ম্যাচে খেলবেন শ্রেয়স আইয়াররা। সঙ্গে মুম্বই, রাজস্থান, দিল্লি এবং লখনউয়ের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবেন। আর চেন্নাই যেহেতু গ্রুপ ‘বি’-র শীর্ষে আছে, তাই মুম্বইয়ের সঙ্গে দুটি ম্যাচ খেলবে। যে দল গ্রুপ ‘এ’-এর শীর্ষে আছে। বাকি দলগুলির ক্ষেত্রেও একই নিয়ম প্রয়োজ্য হবে। সেভাবেই দলগুলির খেলা পড়বে।

You May Also Like