আইপিএল ১৫ তম আসরে শুরু হলো নতুন নিয়ম; যে ভবে খেলবে ১০ দল

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে শুরু হচ্ছে নতুন নিয়ম। এবার আইপিএলে অংশগ্রহণ করছে দশটি দল। যার কারণে আইপিএলে খেলার ফরম্যাটে পরিবর্তন আসছে।অংশগ্রহণ করতে যাওয়া ১০ দলকে ভাগ করা হয়েছে দুটো গ্রুপে।

প্রতিটি গ্রুপে আছে পাঁচটি করে দল। দিল্লি আছে ‘এ’ গ্রুপে। দিল্লির গ্রুপের অন্য দলগুলো হলো কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, তার সাবেক দল রাজস্থান রয়্যালস ও লখনউ সুপারজায়ান্টস। আইপিএলের ‘বি’ গ্রুপে আছে চেন্নাই সুপার কিংস, গুজরাট টাইটান্স, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

দলগুলো নিজের গ্রুপের চার দলের সঙ্গে দুটো করে ম্যাচ খেলবে। গ্রুপিংয়ের সময় অন্য গ্রুপে নিজেদের সঙ্গে একই রেখায় থাকা দলটির সঙ্গেও দুটো ম্যাচ খেলবে দলগুলো। এক্ষেত্রে মোস্তাফিজের দিল্লি ক্যাপিটালসের সঙ্গে একই রেখায় আছে বি গ্রুপে থাকা পাঞ্জাব কিংস।

অন্য গ্রুপের বাকি দলগুলোর সঙ্গে একটি করে ম্যাচ খেলবে দলগুলো। সব মিলিয়ে গ্রুপ পর্বে প্রতিটি দলের খেলার সংখ্যা দাঁড়াবে ১৪-তে। এবারই অবশ্য প্রথম নয়। ২০১১ সালে ছিল দশ দলের আইপিএল। ২৬ মার্চ থেকে শুরু হবে এই মৌসুমের আইপিএল। ফাইনাল হবে ২৯ মে।

You May Also Like