মুখে হাঁসি ইমরুলদের, অবশেষে শুরু হলো বাংলাদেশ টাইগার্সের পথচলা

পাইপলাইন নিয়ে অনেক কথা হয়েছে। কিন্তু এ বিষয়ে জাতীয় দলের ‘ছায়া দল’ গঠনে এর আগে কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।বিভিন্ন সময়ে ‘এ’ দল, একাডেমি ও হাই পারফরম্যান্স ইউনিট হয়েছে। অনুশীলনও হয়েছে। কিন্তু সব নিঃসঙ্গতায়। যারা জাতীয় দলের বাইরে অনূর্ধ্ব-১৯ খেলেন এবং জাতীয় দল থেকে বাদ পড়েন তাদের জন্য নিবিড় পরিচর্যার ক্ষেত্রটি এভাবে তৈরি করা হয়নি।

জাতীয় দল থেকে ছিটকে পড়লে আর সেভাবে পরিচর্যা হয় না ক্রিকেটারদের- এ অভিযোগ দীর্ঘদিনের। এতে করে কিছু প্রতিভা অকালে হারিয়েও গেছে। এর বাইরে অনূর্ধ্ব-১৯ দল খেলে আসা পারফরমারদের আরও ভালোভাবে প্রস্তুত করার সুযোগ-সুবিধাও ছিল না।

অবশেষে জাতীয় দলের ঠিক বাইরে থাকা সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল ক্রিকেটারদের এক প্লাটফর্মে নিয়ে আসার উদ্যোগ আলোর মুখ দেখলো।বিসিবির নতুন পরিচালক পর্ষদ নির্বাচনের পর এবারই প্রথম ‘বাংলাদেশ টাইগার্স’ নামে এক ছায়া দল গঠনের সিদ্ধান্ত হয়েছে। বিসিবি পরিচালক ও সাবেক সিসিডিএম চেয়ারম্যান কাজী এনামকে প্রধান করে ‘বাংলাদেশ টাইগার্স’-এর একটি স্ট্যান্ডিং কমিটিও হয়েছে।অনেক জল্পনা-কল্পনার পর সেই বাংলাদেশ টাইগার্সের পথচলা হলো শুরু। শনিবার সাতসকাল থেকে ২০ ক্রিকেটারকে নিয়ে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে বাংলাদেশ টাইগার্স।

টেস্ট অধিনায়ক মুমিনুল হক থেকে শুরু করে এখন ওয়ানডে আর টি-টোয়েন্টি দলের বাইরে থাকা সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, দুই টেস্ট ওপেনার সাদমান ইসলাম, সাইফ হাসান, জাতীয় দলের সাবেক ব্যাটারের তকমা গায়ে এঁটে যাওয়া ইমরুল কায়েস, টেস্ট স্পেশালিস্ট স্পিনার তাইজুল ইসলাম, নাইম হাসান, পেসার আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ, জাতীয় দল থেকে ছিটকে পড়া পেসার পেসার রুবেল হোসেন আর নাহিদুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকির হাসানের মতো সম্ভাবনাময় তরুণও আছেন এই আবাসিক অনুশীলন ক্যাম্পে।

খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়ার নামি পাঁচ তারকা হোটেল ‘মনো ইন’-এ আবাসন ব্যবস্থা করা হয়েছে ক্রিকেটার এবং কোচিং ও সাপোর্টিং স্টাফদের।

এইচপির কোচ চাম্পাকা রামানায়েকে আছেন এই আবাসিক ক্যাম্পের অন্যতম প্রধান কোচ হিসেবে। সঙ্গে মিজানুর রহমান বাবুল, সোহেল ইসলাম, আফতাব আহমেদ আর তালহা জুবায়েরও কাজ করছেন।বাংলাদেশ টাইগার্সের কম্পিউটার অ্যানালিস্ট হিসেবে আছেন জাতীয় দলের সাবেক অ্যানালিস্ট নাসির আহমেদ নাসু। এছাড়া টাইগার্স ক্রিকেটারদের ফিল্ডিং উন্নত করতে নিয়োগ দেওয়া হয়েছে এক নতুন ভিনদেশি কোচেরও। ফিল্ডিং কোচ হিসেবে তিন সপ্তাহর জন্য এসেছেন উমাকান্ত কোকি প্যাটেল।

শনিবার সকাল ৭টা ২৫ মিনিট থেকে শুরু হয়েছে অনুশীলন। সকাল ১১টা পর্যন্ত হয়েছে পুরোদস্তুর নেট। সেখানে বোলিং ও ব্যাটিং প্র্যাকটিস করেছেন ক্রিকেটাররাপ্রায় সারাদিনব্যাপী কার্যক্রমের দ্বিতীয় অংশে আছে ফিল্ডিং প্র্যাকটিস। সেটা শুরু হবে বেলা ১২টা থেকে। এরপর মধ্যাহ্নভোজের বিরতি। আবার দুপুর ২টা থেকে ফিটনেস ট্রেনিং। চলবে বিকেল ৪টা পর্যন্ত।বাংলাদেশ টাইগার্সের চেয়ারম্যান কাজী ইনাম ও বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন দলের অনুশীলন শুরুর আগে বগুড়ায় চলে এসেছেন।

বাংলাদেশ টাইগার্স স্কোয়াড

মুমিনুল হক সৌরভ, ফজলে মাহমুদ রাব্বি, মোহাম্মদ সাইফ হাসান, সাদমান ইসলাম অনিক, সৌম্য সরকার, ইমরুল কায়েস, পিনাক ঘোষ, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন আলি, সৈকত আলি, জাকির হাসান, তাইজুল ইসলাম, নাজমুল ইসলাম অপু, নাহিদুল ইসলাম, নাইম হাসান, রুবেল হোসেন, আবু জায়েদ রাহি, সৈয়দ খালেদ আহমেদ, আবু হায়দার রনি, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান রানা ও মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুন।

You May Also Like