ইংল্যান্ডকে হটিয়ে শীর্ষে বাংলাদেশ; গড়েছে রেকর্ড

আফগানিস্তান সিরিজ শুরুর আগে বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের ঝুলিতে ছিল ১২ ম্যাচে ৮ জয়ে ৮০ পয়েন্ট। সামনে ছিল কেবল ইংল্যান্ড। তাদের টপকে শীর্ষে মিশন ছিল বাংলাদেশ দলের। আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা। একই সঙ্গে ইংল্যান্ডকে টপকে সুপার লিগের শীর্ষে উঠে গেছে। প্রতিযোগিতাটিতে প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অধিনায়ক তামিম ইকবালের দলের।

সুপার লিগের পয়েন্টের মারপ্যাঁচেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা বিচার করা হবে। যেখানে বাংলাদেশ-আফগান সিরিজের আগে ১৫ ম্যাচে ৯ জয়ে ৯৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল ইংল্যান্ড। ১২ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে আফগানিস্তান সিরিজ শুরু করা বাংলাদেশ দল টানা ২ ম্যাচ জিতেই ইংল্যান্ডকে হটিয়ে উঠে গেছে শীর্ষে।

প্রতিটি দল ২৪ ম্যাচে ২৪০ পয়েন্টের জন্য লড়ছে। যেখানে প্রথম দল হিসেবে বাংলাদেশের নামের পাশে যোগ হলো ১০০ পয়েন্ট। সেটিও মাত্র ১৪ ম্যাচে। তৃতীয় অবস্থানে থাকা ভারত ১২ ম্যাচে অর্জন করেছে ৭৯ পয়েন্ট। ১৮ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চারে আয়ারল্যান্ড। সমান ১৮ ম্যাচ ৬ জয় শ্রীলঙ্কার। ৬২ পয়েন্ট নিয়ে তারা আছে টেবিলের পঞ্চম স্থানে।

ছয়ে থাকা আফগানিস্তান ৮ ম্যাচে অর্জন করেছে ৬০ পয়েন্ট। ৯ ম্যাচে আফগানদের সমান ৬০ পয়েন্ট নিয়ে সাতে অস্ট্রেলিয়া। ১৫ ম্যাচ ৫ জয়ে ৫০ পয়েন্ট ওয়েস্ট ইন্ডিজের। তারা আছে ৮ নম্বরে। নয় আর দশে আছে পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকা। ৯ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট বাবর আজমের দলের। ১০ ম্যাচে মাত্রয়প ৩৯ পয়েন্ট প্রোটিয়াদের।

একনজরে দেখে নেওয়া যাক ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিল (শীর্ষ ১০)

অবস্থান অনুযায়ী ক্রমিক দল ম্যাচ জয় পরাজয় পয়েন্ট রান রেট

১ বাংলাদেশ ১৪ ১০ ৪ ১০০ ০.৪২২

২ ইংল্যান্ড ১৫ ৯ ৫ ৯৫ ০.৮৩৮

৩ ভারত ১২ ৮ ৪ ৭৯ ০.৪১৬

৪ আয়ারল্যান্ড ১৮ ৬ ১০ ৬৮ -০.৩৫৫

৫ শ্রীলঙ্কা ১৮ ৬ ১১ ৬২ -০.০৩১

৬ অস্ট্রেলিয়া ৯ ৬ ৩ ৬০ ০.৬৩৩

৭ আফগানিস্তান ৮ ৬ ২ ৬০ ০.৩৪৪

৮ ওয়েস্ট ইন্ডিজ ১৫ ৫ ১০ ৫০ -০.৯৭২

৯ পাকিস্তান ৯ ৪ ৫ ৪০ -০.২৩৬

১০ দক্ষিণ আফ্রিকা ১০ ৩ ৫ ৩৯

You May Also Like