যেকারনে নিষিদ্ধ হচ্ছেন কোহলি !

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে দুর্দান্ত জয়ে চার টেস্টের সিরিজে সমতা এনেছে বিরাট কোহলির দল। তবে মাঠে কোহলিকে দু’বার আম্পায়ারের সঙ্গে কঠিন দৃষ্টিতে দ্বিমত ও তর্ক করতে দেখা গেছে। যার ফল ভোগ করতে হতে পারে ভারতীয় অধিনায়কের।

মাঠে থাকা দুই আম্পায়ার তার বিরুদ্ধে আনতে পারেন অভিযোগ। যার প্রেক্ষিতে চারটি পর্যন্ত ডি মেরিট পয়েন্ট পেতে পারেন চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ডাক

মেরে সাজঘরে ফেরা কোহলি। এমনকি দুটি ডি মেরিট পয়েন্ট পেলেও হায়দরাবাদ টেস্ট মিস করবেন অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান কোহলি।

কারণ তার নামের পাশে আগেই যোগ হয়েছে দুটি ডি মেরিট পয়েন্ট। আর দুটি পয়েন্ট যোগ হলেই এক ম্যাচ নিষিদ্ধ হবেন তিন ফরম্যাটে ভারতের অধিনায়ক কোহলি। চেন্নাই টেস্টে প্রথমে ব্যাট করতে নেমে শূন্য রানে মঈন আলীর বলে বোল্ড হন কোহলি। কিন্তু ওই আউট হওয়া যেন মানতেই পারছিলেন না অস্ট্রেলিয়া সফরে এক টেস্ট খেলে ছুটি নেওয়া কোহলি।

মাঠেই অসন্তোষ নিয়ে দাঁড়িয়ে ছিলেন বেশ কিছুক্ষণ। ইংল্যান্ডের ব্যাটিংয়ের সময় তৃতীয় দিন কোহলি আরও যেন ক্ষিপ্ত হয়ে ওঠেন। প্রথমে তিনি একবার উইকেটের মাঝ দিয়ে হেঁটে যান। তাকে সতর্ক করেন মাঠে থাকা আম্পায়ার নিতিন মেনন। এরপর ইংলিশ অধিনায়ক জো রুটের লেগ বিফোরের রিভিউ নিয়ে (আম্পায়ারস কল নট আউট) দুই আম্পায়ারের সঙ্গে দ্বন্দ্বে জড়ান কোহলি।

কোহলির এমন আচরণ নিয়ে ক্ষোভ ঝেড়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন, ‘বিরাট কোহলি যেন নিজেকেই আম্পায়ার মনে করছে। দুঃখের সঙ্গেই বলছি, তুমি এটা করতে পারো না বিরাট। ওটা আপত্তিকর (আউটের সিদ্ধান্ত) কোন সিদ্ধান্ত হলেও, অধিনায়ক হিসেবে এভাবে আচরণ করা যায় না। আমি বলবো প্রথম টেস্টে ভারত খুব পরিচ্ছন্ন মনোভাব নিয়ে টেস্ট খেলেছে। কিন্তু দ্বিতীয় টেস্টে তারা খেলেছে কোহলির মতো করে।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment