438

ব্রেকিং নিউজ: আইপিএল খেলতে পারবে না অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা, বাধা হয়ে দাড়িয়েছে বোর্ড

আইপিএল সূচির সঙ্গে সংঘাত বাঁধছে বলেই পাকিস্তান সফরের সীমিত ওভারের সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন বেশ কয়েকজন প্রথম সারির অজি তারকা। যদিও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড তাঁদের শুরু থেকেই আইপিএলে মাঠে নামার অনুমতি দেবে না। এক্ষেত্রে অজি বোর্ডের অবস্থান কার্যত স্পষ্ট, দেশের দায়িত্ব এড়িয়ে আইপিএলে মাঠে নামা যাবে না। রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে বিষয়টা স্পষ্ট করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

স্বাভাবিকভাবেই অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটারদের আইপিএলের প্রথম দিকের বেশ কিছু ম্যাচে দলে পাবে না ফ্র্যাঞ্চাইজিরা। ক্রিকেট অস্ট্রেলিয়া এক্ষেত্রে সময়সীমও বেঁধে দিয়েছে, যার আগে ক্রিকেটারদের নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া হবে না বলে স্থির করেছে তারা। উদ্ভূত পরিস্থিতিতে দেখে নেওয়া যাক সামগ্রিক ছবিটা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

১। আইপিএল ২০২২-এর সূচি এখনও ঘোষিত হয়নি। তবে ২৬-২৭ মার্চ থেকে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের নতুন মরশুম শুরু হতে পারে বলে খবর। অন্যদিকে পাকিস্তান সফরে অস্ট্রেলিয়া দলের তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষ হওয়ার কথা ২৫ মার্চ। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে পূর্ণ শক্তির দল হাতে পাচ্ছে অস্ট্রেলিয়া। তাই টেস্ট সিরিজের শেষে তড়িঘড়ি আইপিএলে যোগ দিলেও কয়েকজন অজি তারকার প্রথম ম্যাচে মাঠে নামা অনিশ্চিত।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

২। পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সীমিত ওভারের সিরিজ শুরু হচ্ছে ২৯ মার্চ। সিরিজ শেষ হবে ৫ এপ্রিল। সুতরাং, আইপিএল সূচির সঙ্গে পাকিস্তান-অস্ট্রেলিয়া সীমিত ওভারের সরিজের সূচির সংঘাত অবধারিত। একারণেই ৬ জন অজি ক্রিকেটার পাকিস্তান সফরের সীমিত ওভারের সিরিজ থেকে নিজেদের সরিয়ে নেন। ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্স, জোস হ্যাজেলউড, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক ও ম্যাথিউ ওয়েডের নাম নেই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের স্কোয়াডে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

# ম্যাক্সওয়েল বিয়ের জন্য ছুটি নিয়েছেন। তাঁকে এমনিতেও আরসিবি শুরু থেকে দলে পাবে কিনা সন্দেহ। স্টার্ক আইপিএল খেলছেন না। ওয়ার্নার, কামিন্স, হ্যাজেলউড ও ওয়েড পাকিস্তান সিরিজ এড়িয়ে আইপিএলে যোগ দেবেন ভেবেছিলেন, তবে ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের শুরু থেকে আইপিএলে নামার অনুমতি দেবে না। ওয়ার্নার, স্টার্ক, হ্যাজেলউডরা অবশ্য পাকিস্তানে টেস্ট সিরিজে মাঠে নামবেন।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

৩। ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে যতদিন পাকিস্তান সফর জারি থাকবে, ততদিন চুক্তিবদ্ধ কোনও ক্রিকেটারকে আইপিএলে মাঠে নামার অনুমতি দেওয়া হবে না। যেহেতু অজি ক্রিকেটারদের বার্ষিক ছুটি শুরু হচ্ছে ৬ এপ্রিল থেকে, তাই সেদিন থেকেই আইপিএল খেলার ছাড়পত্র দেওয়া হবে ক্রিকেটারদের। যার অর্থ, অন্তত দিন দশেক প্রথম সারির অজি ক্রিকেটারদের দেখা যাবে না আইপিএলে।
৪। আইপিএলে চুক্তিবদ্ধ পাঁচজন ক্রিকেটার (মার্কাস স্টইনিস, মিচেল মার্শ, সিয়ান অ্যাবট, জেসন বেহরেনডর্ফ ও ন্যাথন এলিস) পাকিস্তান সফরের সীমিত ওভারের সিরিজের জন্য অস্ট্রেলিয়ার জাতীয় দলে নির্বাচিত হয়েছেন। তারা এমনিতেই ৬ এপ্রিলের আগে যোগ দিতে পারবেন না আইপিএলে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

৫। রিলি মেরেডিথ, ড্যানিয়েল স্যামসদের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তি নেই। তবে তারা স্টেট টিমের সঙ্গে চুক্তিবদ্ধ। রাজ্যদলের খেলা না থাকলে তাঁরা যে কোনও সময় আইপিএলে যোগ দিতে পারেন। এক্ষত্রে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা লগু হবে না। টিম ডেভিড, ন্যাথন কুল্টার-নাইলদের সঙ্গে কোনও রাজ্য সংস্থারও চুক্তি নেই। তাই তারা শুরু থেকেই আইপিএল ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিতে পারবেন।