আফিফ মিরাজের দুর্দান্ত জয়ে টুইটারে প্রশংসার ঝড়

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্ম্যাচে আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদি হাসান মিরাজের দুর্দান্ত ব্যাটিংয়ে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ের পর সামাজিক মাধ্যম টুইটারে প্রশংসায় ভাসছেন মিরাজ ও আফিফ দুজনেই।

টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামা আফগানিস্তান দল বাংলাদেশ দলের সামনে লক্ষ্যটা ছুঁড়ে দিয়েছিল ২১৬ রানের। সাগরিকার উইকেটে প্রথমে এই স্কোর দেখে জয় পাওয়া কিছুটা সহজ মনে হয়েছিল বটে। তবে দ্বিতীয় ইনিংসের প্রথম ১০ ওভার শেষ হতে না হতেই সহজ ম্যাচ কঠিন থেকে কঠিনতর হতে থাকে।

ব্যাট হাতে এদিন টাইগার স্কোয়াডে থাকা সিনিয়ররা ব্যর্থতার কাতারে নাম লেখিয়েছেন একে একে। যেখানে ছিল লিটন দাস, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের মত সিনিয়ররা। দলে যে চারজন সিনিয়র ছিলেন তাদের মধ্যে সাকিব আল হাসান কেবল ছুঁতে পেরেছেন দুই অংকের ঘর। তাও মাত্র ১০ রানেই মুজিব উর রহমানের শিকারে পরিণত হয়ে মাঠ ছাড়তে হয়েছিল সাকিবকে। বাকিরা আবদ্ধ ছিলেন এক অঙ্কের ঘরেই।

অভিষেক হওয়া ইয়াসির আলি রাব্বিকে নিয়ে আশার বাণী শোনানো হলেও বিপর্যয়ে সামিল হয়েছিলেন তিনিও। নিজের প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের ম্যাচে শূন্য হাতেই ফিরেছেন ইয়াসির।

১২ ওভারের মাথায় দলীয় রান যখন ৪৫ তখন টাইগারদের ব্যাটিং অর্ডার থরথর করে কাপছে ৬ উইকেট হারিয়ে। সবচেয়ে কম রানে অলআউট হতে পারে টাইগাররা এমন সমীকরণও ঘাটতে শুরু করেছিলেন হয়ত অনেক সমালোচকই। তবে সেই সমালোচকদের আশার গুড়ে বালি করে দেন মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেন ধ্রুব।

সপ্তম উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান মিলে গড়েন ১৭৪ রানের জুটি। সপ্তম উইকেটে এসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটি তো বটেই ওয়ানডে ফরম্যাটে বিশ্ব ক্রিকেটেও দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি গড়ে বসেন আফিফ ও মিরাজ। ওয়ানডে ফরম্যাটে মিরাজ কিছুটা অভিজ্ঞ হলেও এখনও দশ ম্যাচেরও কম খেলা আফিফের এমন ভেলকি দেখে রশিদ-নবিদের আফসোস করা ছাড়া যে কিছুই করার ছিল না তা জলের মতই পরিস্কার।

দলকে ৪ উইকেটে ম্যাচ জেতানো আফিফ হোসেন ধ্রুব ১১৫ বল মোকাবেলায় এদিন খেলেছেন ৯৩ রানের অপরাজিত ইনিংস। তার সাথে থাকা মেহেদি হাসান মিরাজ ১২০ বল মোকাবেলায় খেলেছেন ৮১ রানের অপরাজিত দুর্দান্ত ইনিংস।

এই দুই ব্যাটসম্যানের এমন অতিমানবীয় ব্যাটিংয়ের পর সামাজিক মাধ্যম টুইটারে প্রশংসায় ভাসছেন তারা। বাংলাদেশের ক্রিকেটভক্ত থেকে শুরু করে সাবেক কিংবদন্তি কিংবা বর্তমান ক্রিকেটাররাও।

ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর এক টুইট বার্তায় মেহেদি হাসান মিরাজ ও ও আফিফ হোসেন ধ্রুবর প্রশংসা করে লেখেন, ‘’৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ২১৬ রান তাড়া! অবিশ্বাস্য পারফরম্যান্স আফিফ হোসেন ধ্রুব ও মেহেদি হাসান মিরাজ! দুর্দান্ত রান তাড়া করে জেতায় অভিনন্দন বাংলাদেশ টাইগার্স।‘’

শ্রিনিবাস এক টুইট বার্তায় বাংলাদেশ দলকে অভিন্দন জানানোর পাশাপাশি লেখেছেন, ‘’১৪ রানে ৪ উইকেট হারিয়ে আমরা যখন বিপর্যয়ে পড়ি তখন ওয়াশরুমে প্রবেশ করার সময় শুনছিলাম মিরাজ আফিফকে বলছিল চিন্তার কারণ নেই। ১৫০ রানের বেশি রান প্রয়োজন হলে তুই আর আমি তাড়া করব। এবং তারা ১৭৪ রানের জুটি গড়ে দলকে জিতিয়েছে, আত্মবিশ্বাসই সবকিছু।‘’

You May Also Like