পাপনের সমালোচনার কড়া জবাব সাকিবের

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তাও পূর্ণ শক্তির দল নিয়ে আসেনি ক্যারিবিয়ানরা। তাদের কাছেই নাস্তানুবাদ। এমন হারের পর স্বাভাবিকভাবেই টাইগারদের পারফরম্যান্স নিয়ে হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ঢাকা টেস্টে শেষেই সংবাদমাধ্যমে সবার উপর ক্ষোভ ঝাড়েন তিনি।

অধিনায়ক-কোচের কঠিন সমালোচনা করেন। কিন্তু দল জিতলে এই সমালোচনা হতো না বলে মনে করেন সাকিব। সোমবার ফ্রেন্ডশিপ’ নামের একটি বেসরকারি সংস্থার অনলাইন প্রেস কনফারেন্স অনুষ্ঠানে দেশ সেরা এই অলরাউন্ডার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। সেখানেই বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন সাকিব।

সাকিবকে এক সাংবাদিক জিজ্ঞেস করেন, উইন্ডিজদের বিপক্ষে সিরিজ হারের পর অনেকেই সমালোচনা করেছেন। বিসিবির নির্বাচক, পরিচালক থেকে খোদ সভাপতিও ক্রিকেটারদের ব্যাটিং এপ্রোচ নিয়ে সমালোচনা করেছেন। এ ব্যাপারে তিনি কি বলবেন? সাকিব সোজা সাপ্টা জবাব দেন, ‘উনি উনার মতমত প্রকাশ করেছেন। আমি আমার মতামত প্রকাশ এখন করতে চাইনা।

আসলে আমি কাঁদা ছুড়াছুড়িতে পারদর্শী বা বিশ্বাসী কোনটাই না। এসব বিষয়ে এখন এই মুহুর্তে আমি কিছু বলতে চাইনা।’ এদিকে সাংবাদিকদের কাঁঠগড়ায় দাঁড় করিয়ে সাকিব বলেন,

‘ক্রিকেটে কোন সিদ্ধান্তই ভুল বা ঠিক সিদ্ধান্ত হয় না। প্রতিটা সিদ্ধান্তই সব খেলোয়াড়, অধিনায়ক, টিম ম্যানেজমেন্ট সবাই মিলে নেন। জেতার কথা ভেবেই। যখন এটা ঠিক হয় না তখন আপনারা প্রশ্নটা করেন।

অনেক সময় ঠিক হলেও জিনিসটা ভুল হতে পারে। সেটা আপনারা বুঝতেও পারেন না। যেটা বললাম জিতে গেলেই আপনারা এই প্রশ্নগুলা করতেন না। কিন্তু তখনো আপনাদের কাজটা ছিল প্রশ্ন করার। সেখানে আপনাদেরও অনেক বড় দায়িত্ব আছে আপনারা কি করবেন না করবেন, আপনারা কীভাবে সাংবাদিকতা করবেন। দায়িত্ব আপনাদেরও আছে।’

সবাই মিলে কাজ করে এই জায়গা থেকে বের হয়ে আসা সম্ভব হয়েছে। আমি বিশ্বাস করি এবারও একসঙ্গে কাজ করে বের হয়ে আসতে পারব।’ ‘সামর্থ্য আছে। এটা আমি বিশ্বাস করি। এর আগেও এরকম পরিস্থিতি এসেছে

সেখান থেকে আমরা বেরিয়ে আসতে পেরেছি। আবার দুএকটা ভাল ফলই সব কিছুর প্রেক্ষাপট বদলে দিতে পারে। কাল যদি ১৭ রান আমরা আরও বেশি করতাম এখন এইসব কথাগুলা হতো না।’ – যোগ করেন সাকিব।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment