এক নজরে দেখে নিন কোলকাতার শক্তিশালী স্কোয়াড

টানা দুই দিনের চড়ম ব্যস্ততার পর শেষ হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের নিলাম। পছন্দের তালিকায় থাকা ক্রিকেটারদের দলে পেতে ভুড়ি ভুড়ি অর্থ খরচ করতেও রাজি ছিল ফ্র্যাঞ্চাইজিরা। তবে দুই দিনই নিলামে নাম ওঠানোর পরও দল পাননি সাকিব আল হাসান।

তৃতীয় বার অর্থাৎ ফ্র্যাঞ্চাইজিদের দেয়া শেষ তালিকাতেও ছিল না তার নাম। সাকিব দল না পেলেও মুস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছে দিল্লী ক্যাপিটালস। ভিত্তিমূল্য ২ কোটি রুপিতে আইপিএল মাতাবেন তিনি। সঙ্গী হিসেবে বাংলাদেশের বাঁহাতি এই পেসার পাচ্ছেন পৃথ্বী শ, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, চেতন সাকারিয়া, লুঙ্গি এনগিডি, টিম সেইফার্টদের। দ্বিতীয় দিনের নিলামে সবচেয়ে বেশি অর্থ পেয়েছেন লিয়াম লিভিংস্টোন।

পাঞ্জাব কিংস তাকে দলে পেতে খরচ করেছে সাড়ে ১১ কোটি। এছাড়া সিঙ্গাপুরের টিম ডেভিডকে দলে পেতে ৮ কোটি রুপি খরচ করেছে মুম্বাই। এদিকে ৭৫ লাখ রুপি ভিত্তিমূল্য হলেও রোমারিও শেফার্ডকে নিয়েছে কাড়াকাড়ি বেজেছিল রাজস্থান ও হায়দরাবাদের মধ্যে। সঙ্গে ছিল চেন্নাই-মুম্বাইও শেষ পর্যন্ত ১০ গুন দাবে ৭ কোটি ৭৫ লাখ রুপিতে বিক্রি হয়েছেন তিনি। আর এই মৌসুমে খেলতে না পারলেও জোফরা আর্চারের জন্য ৬ কোটি রুপি খরচ করেছে মুম্বাই।

এদিন নিলামের সেট ২ বিদেশি ক্যাপড ক্রিকেটারদের নিলাম চলাকালীন চেন্নাই সল্প দামে মাত্র এক কোটি রুপিতে দলে টেনেছে ডেভন কনওয়েকে। এছাড়া অ্যাডাম মিলনে, মিচেল স্যান্টনার ও ডোয়াইন প্রিটোরিয়াসকেও টেনেছে দলটি। কলকাতা নাইট রাইডার্সও হেঁটেছে চেন্নাইয়ের পথে। এক সঙ্গে আনসোল্ড তালিকা থেকে তারা দলে নিয়েছে টিম সাউদি, স্যাম বিলিংস ও অ্যালেক্স হেলসদের মতো ক্রিকেটারদের। নিলামের ২ ধাপ শেষে মাত্র ৪জন বিদেশি কিনতে পারা রাজস্থান শেষে এসে দলে নেয় ৪ বিদেশিকে।

এরা হলেন জেমস নিশাম, নাথান কুলটারনাইল, ভ্যান ডার ডুসেন, ড্যারলে মিচেল। লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের এদিন বাকি ছিল মাত্র ৭ কোটি রুপি। যে কারণে খেলোয়াড়দের পেছনে বড় অর্থ খরচ করেনি দলটি। এদিন তারা দলে নিয়েছে কাইল মায়ার্স, এভিন লুইস ও কৃষ্ণাপ্পা গৌতমদের। আরেক নতুন দল গুজরাট টাইটান্স দল গুছিয়েছেন সুন্দর ভাবেই। ডমিনিক ড্রেকস, বিজয় শঙ্কর, আলজারি জোসেফ, প্রদীপ সাংওয়ান, ডেভিড মিলার, হৃদ্দিমান সাহা, ম্যাথু ওয়েডরা খেলবেন এই ফ্র্যাঞ্চাইজির হয়ে।

নিলামের শুরু থেকেই দেশি ক্রিকেটারদের ওপর বাড়তি মনোযোগী ছিল হায়দরাবাদ। দ্বিতীয় দিন এইডেন মার্করাম, মার্কো ইয়ানসেন, শন অ্যাবোট, গ্লেন ফিলিপ্স সহ রোমারিও শেফার্ড। এই শেফার্ডকে পেতে ভিত্তিমূল্যের ১০ গুন অর্থ খরচ করেছে ২০০৯ ও ২০১৬ সালের চ্যাম্পিয়নরা। হায়দরাবাদের মতো বেঙ্গালুরুও সাবধানিভাবে নিলামে এগিয়েছে। পদীপ সাইনি, মাহিপাল লমরর, ফিন অ্যালেন, সারফানে রাদারফোর্ড, জেসন বেহরেনডর্ফদের দলে নেয়ার সঙ্গে শেষ বেলায় সিদ্ধার্থ কউল, লাভনিথ সিসোডিয়া, ডেভিড উইলিদেরকেও দলে নেয় বিরাট কোহলি-গ্লেন ম্যাক্সওয়েলদের ফ্র্যাঞ্চাইজি।

কলকাতা নাইট রাইডার্স: সুনীল নারিন, আন্দ্রে রাসেল, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার
নিলাম থেকে- প্যাট কামিন্স, শ্রেয়াস আইয়ার, নিতিশ রানা, শুভাম মাভি, শেলডন জ্যাকসন, আজিঙ্কা রাহানে, রিঙ্কু সিং, অনুকুল রয়, রাশিক দার, বাবা ইন্দ্রজিত, চামিকা করুনারত্নেকে, অভিজিত তোমার, প্রথম সিং, অশোক শর্মা, স্যাম বিলিংস, অ্যালেক্স হেলস, টিম সাউদি, রমেশ কুমার, মোহাম্মদ নবী, উমেশ যাদব, আমান খান।

You May Also Like

About the Author: