আইপিএল নিলামে নাম উঠলো সাকিবের; অতপর কোন দল সারা দিলো সাকিবের ডাকে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরুর আগে দুর্দান্ত ফর্মে রয়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

এমন ফর্মে থাকার পরও ২ কোটি ভিত্তিমূল্যে থাকা সাকিবকে প্রথম রাউন্ডের ডাকে নেয়নি কোনো দল। ২০০৯ সালে প্রথমবারের আইপিএলের নিলামে উঠলেও সেবার দল পাননি সাকিব। ২০১১ আসরের আগে তাকে ৪ লাখ ২৫ হাজার ডলারে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১৪ আইপিএলের আগে কলকাতা তাকে ধরে রাখে ২ কোটি ৮০ লাখ রুপিতে। ২০১১ থেকে টানা সাত মৌসুমের ছয়টিতে খেলেছিলেন এই দলে।

কলকাতার দুটি শিরোপা জয়ের অংশ ছিলেন তিনি। এরপর সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন সাকিব। ২০১৮ আইপিএলের আগে তাকে ২ কোটি রুপিতে দলে নিয়েছিল হায়দরাবাদ। আইপিএলের সর্বশেষ মৌসুমে কলকাতার হয়ে খেলেছেন বাংলাদেশের অভিজ্ঞ এই অলরাউন্ডার। ২ কোটি ভিত্তিমূল্যের সাকিবকে ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছিল তারা। যদিও দলটির হয়ে ভালো করতে পারেননি সাকিব।

পুরো মৌসুমে পুরো মৌসুমে ৮ ম্যাচ খেলা সাকিবের ব্যাট থেকে এসেছিল মোটে ৪৭ রান। বল হাতে সাকিবের শিকার ছিল মাত্র ৪ উইকেট। আইপিএলে এখন পর্যন্ত ৭১ ম্যাচ খেলেছেন সাকিব। যেখানে ৭৯৩ রান করার সঙ্গে বল হাতে নিয়েছেন ৬৩ উইকেট। গত আইপিএলে হতাশ করা পারফরম্যান্স ছিল সাকিবের। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৮ ম্যাচে মাত্র ৪টি উইকেট নেন তিনি। আর ব্যাট হাতে করেন মাত্র ৪৭ রান।

তবে এই সময়টাতে দুর্দান্ত ফর্মে সাকিব। চলতি বিপিএলে টানা ৫ ম্যাচে সেরা। এটি কোনো ফরম্যাটেই রেকর্ড। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে টানা ৫ ম্যাচেসেরার রেকর্ড শুধু বিপিএল নয়, বিশ্বক্রিকেটে প্রথম। টানা চার ম্যাচে সেরা হয়ে আগের রেকর্ড ছিল যৌথভাবে রয়েছে মার্কাস ট্রেসকোথিক, শার্ল ল্যাঙ্গাভেল্ট, শেন ওয়াটসন, ডেভিড ওয়ার্নার ও উগান্ডার ভারতীয় বংশোদ্ভূত অলরাউন্ডার দিনেশ নাকরানি।
চলমান বিপিএলে সাকিব এখন অব্দি ৯ ম্যাচে ৩৪.৫০ গড়ে ১৪৬.৮০ স্ট্রাইক রেটে তুলেছেন ২৭৬ রান তুলে আছেন শীর্ষে। বল হাতে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকাতে তিন নম্বরে সাকিব। ৯ ম্যাচে ৩৫.৩ ওভারে ২৪০ রান দিয়ে শিকার করেছেন ১৫ উইকেট। সাকিব অবশ্য সান্ত্বনা খুঁজতে পারেন দক্ষিণ আফ্রিকান ডেভিড মিলার, অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ ও ভারতের অভিজ্ঞ ক্রিকেটার সুরেশ রায়নাকে দেখে। আজকের নিলামে যে তাদেরও দলে টানতে আগ্রহ প্রকাশ করেনি কেউ!

You May Also Like

About the Author: