২০২১ কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপ এর সময় সূচি

২০২১ কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল কর্তৃক আয়োজিত চতুর্বষীয় আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকার ৪৭তম আসর হবে।

এই আসরটি ২০২১ সালের ১১ই জুন হতে ১১ই জুলাই পর্যন্ত আর্জেন্টিনা এবং কলম্বিয়ার ৯টি মাঠে অনুষ্ঠিত হবে। ১৯৮৩ সালের পর প্রথমবারের এই আসরের একের অধিক দেশে আসরটি আয়োজিত হবে; ১৯৮৩ সালের আসরে হোম-অ্যাওয়ে পদ্ধতি খেলা আয়োজন করা হয়েছিল।

২০২১ কোপা আমেরিকা
কনমেবল কোপা আমেরিকা
আর্জেন্টিনা-কলম্বিয়া ২০২১

এই আসরটি মূলত ২০২০ সালের ১২ই জুন হতে ১২ই জুলাই পর্যন্ত ২০২০ কোপা আমেরিকা হিসেবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ২০২০ সালের ১৭ই মার্চ তারিখে, কনমেবল ঘোষণা করেছিল যে দক্ষিণ আমেরিকায় করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে এই আসরটি এক বছরের জন্য স্থগিত করা হয়েছিল, একই সাথে ইউরোপের ফুটবল সংস্থা উয়েফা কর্তৃক উয়েফা ইউরো ২০২০ এক বছরের জন্য স্থগিত করা হয়েছিল।

ব্রাজিল এই প্রতিযোগিতার পূর্ববর্তী আসরের বিজয়ী দল, যারা ২০১৯ সালে নবমবারের মতো শিরোপা জয়লাভ করেছিল।

২০২২ ফিফা বিশ্বকাপ

তারিখ
২১ নভেম্বর – ১৮ ডিসেম্বর (২০২২)

২০২২ ফিফা বিশ্বকাপ হচ্ছে ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার ২২তম আসর এবং পুরুষদের আন্তর্জাতিক সংস্থার ফুটবল চ্যাম্পিয়নশিপ যেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে ফিফা অ্যাসোসিয়েশনের সদস্য দেশের জাতীয় দলসমূহ।

এটি ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হওয়ার জন্য নির্ধারিত রয়েছে। আরব বিশ্বে এটি হবে ফিফার প্রথম বিশ্বকাপ এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে এটিই হবে প্রথম। ২০০২ সালের দক্ষিণ কোরিয়া ও জাপানের পর এশিয়াতে অনুষ্ঠিত এটি হবে ফিফার দ্বিতীয় বিশ্বকাপ।

অতঃপর, এটিই হবে ৩২ দল বিশিষ্ট ফিফার সর্বশেষ আসর, এর পরবর্তীতে ৪৮টি দল নিয়ে উত্তর আমেরিকাতে অনুষ্ঠিত হবে ২০২৬ ফিফা বিশ্বকাপ। গত আসরের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হচ্ছে ফ্রান্স।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment