নতুন ভূমিকায় আর্জেন্টিনা দলে দেখা মেল্লো মাশ্চেরানোর

দেড় বছর আগে ফুটবলকে বিদায় জানিয়েছেন হ্যাভিয়ের মাশ্চেরানো। এরপর কোচিং পেশায় জড়িত হন সাবেক এই মিডফিল্ডার। নতুন পেশায় এবার আর্জেন্টিনা দলে কাজ শুরু করেছেন মাশ্চেরানো। দেশটির সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তের ক্রীড়া সাংবাদিক রয় নেমার বিষয়টি নিশ্চিত করেছেন।

মূল দল নয়, মাশ্চেরানো পেয়েছেন আর্জেন্টিনা অনুর্ধ্ব-২০ দলের দায়িত্ব। আজ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি ছবি পোস্ট করেছেন নেমার। সেখানে দেখা যাচ্ছে, ২০ দলের খেলোয়াড়দের নিয়ে মাঠে কাজ করছেন ৩৭ বছর বয়সী মাশ্চেরানো। তার দেওয়া নির্দেশনা মনোযোগ দিয়ে গ্রহণ করছেন উপস্থিত ফুটবলাররা।

২০০৩ সালে জাতীয় দলে অভিষেক হয় মাশ্চেরানোর। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে বিদায় নেয় আলবিসেলেস্তেরা। সেই ম্যাচের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান মাঝ মাঠের সাবেক এই অতন্দ্র প্রহরী। তার আগে দেশের জার্সি গায়ে খেলেছেন ১৪৭ ম্যাচ।

মূলত নতুনদের সুযোগ করে দিতেই জাতীয় দল থেকে অবসর নেন মাশ্চেরানো। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ না জিতলেও অনেক স্মৃতি আছে তার। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে হয়েছিলেন রানার্সআপ। ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকাতে একই ঘটনার সাক্ষী হয়েছেন চারবার। এছাড়াও অলিম্পিক ফুটবলে দুটি স্বর্ণপদক জিতেছেন মাশ্চেরানো।

২০২০ সালের শেষদিকে ক্লাব ফুটবলকেও বিদায় বলেন মাশ্চেরানো। শুরুটা করেন ২০০৩ সালে রিভার প্লেটের হয়ে। এরপর খেলেছেন করিন্থিয়ান্স, ওয়েস্ট হাম, লিভারপুল, বার্সেলোনা, হেবেই চায়না ও লা প্লাটার হয়ে। বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি সফল তিনি। কাতালানদের জার্সিতে খেলেছেন ৩৩৪ ম্যাচ। জিতেছেন পাঁচটি লা লিগা, সমান কোপা দেল রে, তিনটি স্প্যানিশ সুপার কাপ, দুটি সুপার কোপা ও সমান ক্লাব বিশ্বকাপ।

You May Also Like

About the Author: