318

বিপিএলে ৬টি হ্যাটট্রিক করেছেন যে ৬ বোলার

হ্যাট্ট্রিক মানে ক্রিকেটারদের জন্য অন্য রকম আনন্দ। ব্যাটসম্যানদের ৪/৬ এর এর হ্যাট্ট্রিক অহরহ দেখা গেলেও উইকেটের হ্যাটট্রিক খুবই কম দেখা যায়। এবারের বিপিএলে গত কালের ম্যাচ মোহাম্মদ মৃত্যুঞ্জয়ের হাত ধরে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর দেখল প্রথম হ্যাটট্রিক। এ নিয়ে বিপিএল উইকেটে হ্যাটট্রিকের দেখা পেয়েছে ৬ বার। সেই ৬ হ্যাটট্রিক নিয়ে এবারের প্রতিবেদন।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

বিপিএলের ৬টি হ্যাটট্রিক করেছেন ৬ জন ভিন্ন ভিন্ন বোলার। এর মধ্যে ৫ জনই পেসার। একমাত্র স্পিনার হিসেবে বিপিএলে হ্যাটট্রিকের কীর্তি আছে আলিস আল ইসলামের। ৬ হ্যাটট্রিককারীর মধ্যে বাংলাদেশের আছেন ৩ জন। অর্থাৎ, মৃত্যুঞ্জয় বিপিএলের তৃতীয় বাংলাদেশি হিসেবে পেলেন হ্যাট্রিকের দেখা।

একনজরে চোখ বুলানো যাক হ্যাটট্রিক করা বোলারদের দিকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মোহাম্মদ সামি-ঃ পাকিস্তানের সাবেক এই পেসার ২০১২ সালে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের বিপক্ষে এই হ্যাটট্রিক করেন। দুরন্ত রাজশাহীর হয়ে পরপর তিন বলে সাজঘরে ফেরান ড্যারেন স্টিভেনস, আফতাব আহমেদ ও রানা নাভেদুল হাসানকে। এটাই ছিল বিপিএলের প্রথম হ্যাটট্রিক।আল-আমিন হোসেন-ঃ ২০১৫ সালে আল-আমিনের এই হ্যাটট্রিক ছিল বরিশাল বুলসের হয়ে। সিলেট সুপার স্টার্সের তিন ব্যাটার মুমিনুল হক, রবি বোপারা ও নুরুল হাসান সোহানকে একে একে সাজঘরে ফেরান। বিপিএলে প্রথম বাংলাদেশি হিসেবে হ্যাটট্রিক করেন তিনি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আলিস আল ইসলাম-ঃ বিপিএল অভিষেকেই হ্যাটট্রিক করে বসেন আলিস। ঢাকা ডায়নামাইটসের নেট বোলার ছিলেন তিনি। খেলোয়াড় হিসেবে একাদশে সুযোগ পেতেই পরপর তিন বলে সাজঘরে ফেরান মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মুর্তজা ও ফরহাদ রেজাকে। রংপুর রাইডার্সের বিপক্ষে আলিস এই হ্যাটট্রিক করেছিলেন ২০১৯ সালে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ওয়াহাব রিয়াজ-ঃ ওয়াহাবের হ্যাটট্রিক ২০১৯ সালে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খুলনা টাইটান্সের বিরুদ্ধে গড়েন এই কীর্তি। হ্যাটট্রিকেরপথে একে একে সাজঘরে ফেরান ডেভিড ভিসা, তাইজুল ইসলাম ও সাদ্দাম হোসেনকে।আন্দ্রে রাসেল-ঃ ২০১৯ সালেই বিপিএল পায় পঞ্চম হ্যাটট্রিকের দেখা। ঢাকা ডায়নামাইটসের অলরাউন্ডার রাসেল চিটাগং ভাইকিংসের নিজের শেষ ওভারে টানা তিন বলে সাজঘরে ফেরান চিটাগংয়ের মুশফিকুর রহিম, ক্যামেরন ডেলপোর্ট ও দাসুন শানাকাকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মৃত্যুঞ্জয় চৌধুরী-ঃআলিসের মত মৃত্যুঞ্জয়ও বিপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের এই পেসার একে একে সাজঘরে ফেরান সিলেট সানরাইজার্সের এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন সৈকত ও রবি বোপারাকে। একইসাথে দলকে জয়ের পথও দেখান এই তরুণ।