303

এক সেঞ্চুরিতেই দুর্দান্ত ৬ রেকর্ড গড়লেন তামিম ইকবাল!

ম্যাচ কিভাবে বদলে দিতে পারে সেটার যেন উৎকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে তামিম ইকবালের সেঞ্চুরিটি, কোণঠাসা হয়ে পড়া মিনিস্টার ঢাকাকে দারুণ এক জয় এনে দেওয়ার পাশাপাশি অল্প সময়ের জন্য হলেও থামিয়ে দিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটে তামিমের কার্যকরীতা নিয়ে। গতকাল রাতে তামিমের সেঞ্চুরিটি মাঠের বাহিরের বিষয় ছাড়াও বেশ প্রভাব পড়েছে রেকর্ড বইয়েও।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

দেশের অন্যতম সেরা এই ব্যাটারের আয়ত্তে বিপিএলের অনেক রেকর্ডই, তবে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১১১ রানের ইনিংস দিয়ে সেগুলো আরও সমৃদ্ধ করেছে, নতুন করে লিখেছেন রেকর্ডও। দেখে নিন তামিম ইকবালের রেকর্ড গুলো: এবারের বিপিএলে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান তামিম ইকবাল, বিপিএলে একাধিক সেঞ্চুরি করা একমাত্র ব্যাটারও তিনি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

১ টি করে সেঞ্চুরি আছে সাব্বির রহমান, মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফিস ও নাজমুল হোসেন শান্তর। এদিকে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বাধিক সেঞ্চুরিও তামিমের, গতকাল সিলেটের বিপক্ষে সেঞ্চুরিটি স্বীকৃত টি-টোয়েন্টিতে তার চতুর্থ। এর আগে তিনি ২০১৩ তে বিজয় দিবস টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি হাঁকান, এরপর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৯ বিপিএলে সেঞ্চুরি তুলে নেন তামিম ইকবাল।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

বিপিএলে এল ইনিংসে সর্বোচ্চ চারের রেকর্ডটি একক ভাবে নিজের করে নিয়েছেন তামিম ইকবাল, সিলেটের বিপক্ষে খেলা ১১১ রানের ইনিংসের পথে তিনি মারেন ১৭ টি চার। আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুল ও গত ম্যাচেই সেঞ্চুরি পাওয়া লেন্ডল সিমন্সের ১৪ টি করে চারের মার। বিপিএলে আগে থেকে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ডটি ছিল তামিমের দখলে, সেটিকে আরও সমৃদ্ধ করেছেন।
গতকাল ১১১ রানের ইনিংসটি তামিমের ২৩ তম ৫০+ ইনিংস, বিপিএলে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ টি ফিফটি প্লাস ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

গতকালের আগে বিপিএলে বাংলাদেশি ব্যাটার হিসেবে সর্বাধিক ৭৪ টি ছক্কার রেকর্ডটি ছিল ইমরুল কায়েসের, তবে সিলেটের বিপক্ষে সেঞ্চুরির পথে তিনি ৪ টি ছক্কা হাকিয়ে তাকে টপকে গেছেন তামিম ইকবাল। বর্তমানে বিপিএলে বাংলাদেশি ব্যাটার হিসেবে সবচেয়ে বেশি ৭৭ টি ছক্কা এসেছে তামিমের ব্যাট থেকেই। এদিকে রান তাড়া করতে নেমে সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ডটি এতদিন দখলে রেখেছিলেন দুই বিদেশি ক্রিস গেইল ও আহমেদ শেহজাদ, ২০১২ সালে বরিশাল বার্নার্সের বিপক্ষে সিলেট রয়্যালসের বিপক্ষে ১৬৫ রানের জুটি গড়েছিলেন দুজন। তবে গতকাল সেটাকে টপকে গেছেন তামিম ইকবাল ও মোহাম্মদ শেহজাদ, গড়েছেন ১৭৩ রানের উদ্বোধনী জুটি।