resize 164344561712849287240FBLENGPRMANUTDARSENAL

দাম ‘কমিয়ে’ লেখায় ওয়েবসাইটের ওপর রেগে আগুন রোনালদো; দাম কত রোনালদোর?

মাঠের ফুটবল তো বটেই, মাঠের বাইরেও নিজের ভাবমূর্তি নিয়েও বেশ সচেতন ক্রিশ্চিয়ানো রোনালদো। সে থেকেই হয়তো, সংবাদ মাধ্যমে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে যে যাই বলুন, খুব মনোযোগ দিয়ে দেখেন-শোনেন; মাঝেমধ্যে প্রতিক্রিয়াও করে বসেন।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তারই একটা দৃষ্টান্ত জানা গেল সম্প্রতি। তার দাম লেখা হয়েছিল ফুটবল পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেটে, যাতে পর্তুগিজ মহাতারকার মনে হচ্ছিল কমিয়ে লেখা হয়েছে তার দাম। তাতেই প্রতিক্রিয়া করে বসেন তিনি, রেগে গিয়ে জিজ্ঞেস করেন কেন এমন হয়েছে, পরে ব্লকও দিয়েছেন ইনস্টাগ্রামে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

২০২০ সালে ৩৩ বছর বয়সী খেলোয়াড়দের নিয়ে একটা একাদশ গড়া হয়েছিল, সঙ্গে লিখে দেওয়া হয়েছিল তাদের দামও। সেখানে রোনালদোই ছিলেন সবচেয়ে বেশি দামী খেলোয়াড়, ৭৫০ কোটি টাকা ধরা হয়েছিল তার দাম। কিন্তু তাতেও রোনালদোর মন ভরেনি, রেগে গিয়েছেন ওয়েবসাইটটির ওপর।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সম্প্রতি বিষয়টি সামনে তুলে এনেছেন ট্রান্সফারমার্কেট এর কোঅর্ডিনেটর ক্রিশ্চিয়ান শোয়ার্জ। অ্যাথলেটিককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সে আমাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা একজনকে সে মেসেজ দেয়। তখন তারা তাকে উত্তর দিয়েছেন। এটাও বলেছেন, আপনার বয়সী খেলোয়াড়দের মধ্যে আপনি বিপুল ব্যবধানে এগিয়ে আছেন।’

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

রোনালদো এরপরও বিষয়টা মানতে পারেননি, রীতিমতো ব্লকই করে দিয়েছিলেন তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলকে। তিনি জানিয়েছেন, ‘তার সঙ্গে অন্যদের ৩ কোটি থেকে ৫ কোটি পাউন্ডের তফাত ছিল। এরপর সে আমাদের একটা স্মাইলি পাঠিয়েছিল, আর আমাদের ব্লক করে দিয়েছিল।’ সেই থেকে অবশ্য এখন অনেক কমে গেছে রোনালদোর বাজারমূল্য। বর্তমানে তার দাম ধরা হচ্ছে ৪২০ কোটি টাকার কিছু বেশি অর্থ। যা দুই বছর আগের দামের অর্ধেকেরও কম।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

যদিও শোয়ার্জ বিষয়টা পরিষ্কার করে দিয়েছেন এভাবে, ‘বয়স একটা গুরুত্বপূর্ণ বিষয় এক্ষেত্রে। ক্রিশ্চিয়ানো রোনালদোর বয়স হচ্ছে, যেমন হচ্ছে মেসিরও। শুধুমাত্র তাদের বয়সের কারণেই এখন তাদের দাম কমতে থাকবে।’ রোনালদো-মেসিরা যদি দারুণ পারফর্মও করেন, তাদের দাম বাড়বে না আর। জানান শোয়ার্জ। বলেন, ‘তিন বছর আগে যেমন খেলতো, তেমন ভালোও যদি তাদের পারফর্ম্যান্স হয়, তবুও হবে না। কারণ তাদের বয়স তিন বছর বেড়ে গেছে এখন।’