inCollage 20220129 124525021

একনজরে দেখেনিন বিপিএলে যারা সেঞ্চুরি করেছেন

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সবার আগে সেঞ্চুরি করে তাক লাগিয়ে দেন ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ইউনিভার্স বস খ্যাত ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইল।
২০১২ সালে বিপিএলের প্রথম আসরের প্রথম ম্যাচেই সিলেটের বিপক্ষে সেঞ্চুরি করেন বরিশালের হয়ে খেলতে নামা ওপেনার ক্রিস গেইল (১০১*)।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এরপর মাত্র তিন দিনের ব্যবধানে মিরপুরে ঢাকার বিপক্ষে ১১৬ রানের ইনিংস খেলেন বরিশালের ক্রিস গেইল।
২৭ ফেব্রুয়ারি সিলেটের বিপক্ষে সেঞ্চুরি করেন খুলনার হয়ে খেলতে নামা আরেক ক্যারিবীয় তারকা ডুয়াইন স্মিথ (১০৩)।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মাত্র একদিন পর রাজশাহীর বিপক্ষে সেঞ্চুরি করেন বরিশালের পাকিস্তানি তারকা ওপেনার আহমেদ শেহজাদ (১১৩*)।
২০১৩ সালের বিপিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটের প্রথম অধিনায়ক শাহরিয়ার নাফীস। তিনি বরিশালের হয়ে রাজশাহীর বিপক্ষে ১০২* রানের ইনিংস খেলেন।
একই আসরে সেঞ্চুরি করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক বাংলাদেশের প্রথম সুপারস্টার মোহাম্মদ আশরাফুল। তিনি ঢাকার হয়ে খুলনার বিপক্ষে খেলেন ১০৩* রানের ইনিংস।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

একই আসরে বিপিএলে তৃতীয় সেঞ্চুরি করেন ক্রিস গেইল। প্রথম আসরে বরিশালের হয়ে দুই সেঞ্চুরি করা গেইল (১১৪) এবার সেঞ্চুরি করেন ঢাকার হয়ে সিলেটের বিপক্ষে।
২০১৫ সালের বিপিএলে একমাত্র ব্যাটস্যামন হিসেবে সেঞ্চুরি করেন বরিশাল বুলসের হয়ে খেলা ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার এভিন লুইস।
২০১৬ সালের বিপিএলে একমাত্র ব্যাটসম্যান হিসেবে রাজশাহীর হয়ে সেঞ্চুরি করেন সাব্বির রহমান রুম্মন (১২২)।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

২০১৭ সালের বিপিএলে সেঞ্চুরি করেন ক্রিস গেইল। এ আসরে আরেকটি সেঞ্চুরি করেন ক্যারিবীয় ব্যাটসম্যান জনসন চার্লস।
২০১৯ সালের বিপিএলে রেকর্ড ৮টি সেঞ্চুরি হয়। সেঞ্চুরিগুলো করেন- তিন ইংলিশ ক্রিকেটার লরি ইভান্স, অ্যালেক্স হেলস ও ডেভিড মালান। দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার রাইলি রুশো ও এবি ডি ভিলিয়ার্স। ওয়েস্ট ইন্ডিজের দুই ক্রিকেটার এভিন লুইস ও আন্দ্রে ফ্লেচার এবং বাংলাদেশ সেরা ওপেনার তামিম ইকবাল।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

বিপিএলের গত আসরে খুলনার হয়ে ঢাকার বিপক্ষে একমাত্র ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।
বিপিএলে চলতি আসরের ১০ ম্যাচে দুটি সেঞ্চুরি করেছেন সিলেটের হয়ে খেলা ওয়েস্ট ইন্ডিজের তারকা ওপেনার ল্যান্ডন সিমন্স ও ঢাকার ওপেনার তামিম ইকবাল।
তবে বিপিএলে রেকর্ড ৫টি সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। দুটি করে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল ও এভিন লুইস।