ব্যাটসম্যান হিসেবে দলে নিজের জায়গা দেখেন না মিরাজ

বয়সভিত্তিক পর্যায়ে ব্যাট হাতেই বেশি দ্যুতি ছড়িয়েছেন। শীর্ষস্থানীয় ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে শুরু করলেও একসময় বোলিংয়েই পূর্ণ মনোযোগ দেন। জাতীয় দলে থিতু হন বোলার হিসেবেই। মেহেদী হাসান মিরাজের কাছে এখনো বোলিংই বেশি গুরুত্বপূর্ণ। দুইয়ের মিশেলে তাই নিজেকে অলরাউন্ডার হিসেবেই গড়ে তুলতে চান, ব্যাটসম্যান হিসেবে নয়।

রান করায় যেন সবার মনে পড়েছে মিরাজের ‘ভুলে যাওয়া অভ্যাস’। একসময় তো ব্যাটসম্যান হিসেবেই খ্যাত ছিলেন তিনি! বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দারুণ এক শতক হাঁকিয়েছেন মিরাজ। ক্যারিয়ারের প্রথম শতকে দলকে এনে দিয়েছেন বড় পুঁজি। মিরাজ মনে করেন, ব্যাটিংকে বেশি প্রাধান্য দিতে গেলে বাংলাদেশ দলে জায়গা হারাবেন তিনি। আর তাই বোলিংকে প্রাধান্য দিয়ে তারপরই ব্যাটিংয়ে মনোযোগ দিতে চান।

আমি যদি ব্যাটসম্যান হিসেবে খেলতাম তাহলে জাতীয় দলে খেলতে পারতাম না। এখনো বলছি- ব্যাটসম্যান হিসেবে আমি এখনো বাংলাদেশ দলে খেলতে পারতাম না।’

মিরাজ মনে করেন, ব্যাটিংয়ের চেয়ে বোলিংই তার জায়গা পাকা করতে বেশি ভূমিকা রাখতে পারে। সেক্ষেত্রে বোলিংকে আত্মবিশ্বাস এনে দেওয়ার কাজ করে তার ব্যাটিং।

মিরাজের ভাষ্য, ‘দেখুন, বাংলাদেশ দলে প্রতিষ্ঠিত খেলোয়াড় অনেক। আমার জন্য সবচেয়ে ভালো অপশন যদি অফ স্পিনার ব্যাটসম্যান হিসেবে খেলি। সেক্ষেত্রে টিম ম্যানেজমেন্ট, কোচ এবং অন্য সবাই চিন্তা করবে- বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও সে ভালো করে। কিন্তু ব্যাটিং থেকে বোলিং এটা আমার জন্য কঠিন। আমি সবসময় চেষ্টা করি বোলিং ভালো করার জন্য। বোলিং আমার অস্ত্র, আর ব্যাটিং আমাকে আত্মবিশ্বাস দেয়, বোলিংকে সাহায্য করে। আমি চেষ্টা করি দুটোর সমন্বয়ে যত ভালো করা যায়।’

সংশ্লিষ্ট খবর

Leave a Comment