১১ মাস পর ফিরেই ধাক্কা, ৬৬ রানেই সাজঘরে তামিম-শান্ত

প্রায় এক বছরের বিরতির পর আবার টেস্ট ক্রিকেট খেলতে নেমেছে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি বুধবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের চৌধুরী জহুর আহমেদ স্টেডিয়ামে শুরু হয়। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। কিন্তু ১১ মাস পর টেস্ট ক্রিকেট খেলতে অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে পারেননি ব্যাটসম্যানরা।

কেমার রোচের বলে শুরুতেই ওপেনার তামিমের বিদায়ে সাগরিকায় ধাক্কা খায় টাইগারারা। মাত্র ৪.৩ ওভারে দলীয় ২৩ রানে বোল্ড হয়ে ওপেনার তামিম ইকবাল আউট হয়ে যান। তার উইলো থেকে আসে ৯ রান। তবে তামিমের সঙ্গে ম্যাচ ওপেন করতে নামা সাদমান একপাশ আগলে রেখেই ব্যাট করছেন। তাকে কিছুক্ষণ যোগ্য সঙ্গ দিচ্ছিলেন ওয়ানডাউনে নামা নাজমুল হাসান শান্ত। এই দুজনের ব্যাটে শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করছিল বাংলাদেশ।

কিন্তু সেটাও বেশিক্ষণ স্থায়ী হয়নি। দুই রান নিতে গিয়ে দুই ব্যাটসম্যানের ভুল-বোঝাবুঝি। এতেই দলীয় ৬৬ রানে রান আউটের ফাঁদে কাটা পড়েন শান্ত। ব্যক্তিগত ২৫ রানে সাজঘরের পথ ধরলে ক্রিজে আসেন অধিনায়ক মুমিনুল হক। বাংলদেশের সংগ্রহ ২৯ ওভার শেষে ৬৯ রান।

এদিকে একাদশে চমক নিয়েই আজ মাঠে নেমেছে টাইগাররা। মাত্র একজন পেসার নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। উইকেট বিবেচনায় চার স্পিনারকে স্কোয়াডে রাখা হয়েছে।
বাজেভাবে ওয়ানডে সিরিজ শেষ করলেও টেস্টে ঘুরে দাঁড়াতে চায় ওয়েস্ট ইন্ডিজ। বিশেষ করে তাদের বেশকিছু পরীক্ষিত ক্রিকেটার এই ফরম্যাটের জন্য তৈরি থাকায় নির্ভার কোচ ফিল সিমন্স। তার ওপর গত বছর নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছে ক্যারিবিয়ানরা। সেই দিক থেকে কিছুটা হলেও বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকবে উইন্ডিজ।

পরিসংখ্যান বলছে, সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্টও হারেনি বাংলাদেশ। সাদা পোশাকে দুই দলের দু’বারের মোকাবিলায় একটিতে টাইগাররা জিতেছে, আর অপরটি হয়েছে ড্র।
এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট সিরিজের দুই ম্যাচেই সহজে জিতেছিল বাংলাদেশ। তাই এবারও জয়ের জন্য আশাবাদী টাইগাররা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, ঙ্ক্রুমাহ বোনার, জারমেইন ব্ল্যাকউড, শেন মোসলে, জশুয়া ডা সিলভা, কাইল মায়ার্স, রাকিম কর্নওয়াল, জোমেল ওয়ারিক্যান, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

Related Post