আমি আপনাদের জন্য খেলি না, দেশের জন্য খেলি : মুমিনুল

মাউন্ট মাঙ্গানুই টেস্ট জয়ের পর বাংলাদেশ ক্রিকেটসহ পুরো বিশ্বে সাড়া ফেলে দিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট ইনিংস হারার পর সিরিজ জয়ের সুযোগ হাতছাড়া হয় টাইগারদের। সেই সঙ্গে ঐতিহাসিক বিজয়ের উদযাপন বঞ্চিত হয় টাইগাররা?তাদের ঘরের মাটিতে মাউন্ট মাঙ্গানুই টেস্টে জয়ের পর নিউজিল্যান্ডের মাঠে এমন নৈপুণ্যের পরও বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা পায়নি বাংলাদেশ দল। যাইহোক, সাম্প্রতিক অতীতে এই মহান অর্জনগুলিকে উষ্ণভাবে স্বাগত জানানোর ঘটনা ঘটেছে।

তবে বিষয়টি নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। দেশের সাফল্যে তিনি খুশি। দেশে ফিরে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনি যে প্রশ্ন করেছেন তা বিতর্কিত। আমি তোমার জন্য ক্রিকেট খেলি না, দেশের জন্য খেলি। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে কে আসল বা না তা নিয়ে আমি চিন্তা করি না।

এ সময় লাল বলে ক্রিকেটারদের প্রস্তুতি নিয়েও কিছুটা অসন্তুষ্ট হন মুমিনুল। তিনি বলেন, ‘এটা আমার বলার দরকার নেই। সব সময় কিন্তু লাল বলের অনুশীলন হয়। ট্যুরের আগে আপনি কিন্তু আমাকে একদিনও মিরপুরে দেখেননি। কিন্তু আমি সাকিব ভাইয়ের একাডেমিতে নিয়মিত অনুশীলন করেছি। যে যার প্রস্তুতি নিয়ে রাখে।’

নিউজিল্যান্ডে বাংলাদেশ যে ম্যাচ জিতেছে, সেই ম্যাচ হয়েছিল আদর্শ স্পোর্টিং উইকেটে। দ্বিতীয় ম্যাচে অবশ্য কিউইরা ঘরের মাঠে সুবিধা কাজে লাগিয়েছে। মুমিনুল দেশেও খেলতে চান স্পোর্টিং উইকেটে। তবে সেই সাথে বিদেশে খেলার আগে ভয় কাটানোই বেশি জরুরী বলে মনে করেন তিনি।

মুমিনুল বলেন, ‘অবশ্যই স্পোর্টিং উইকেট দরকার। তবে শুধু এটা হলেই হবে না, বিদেশে খেলতে গেলে মাইন্ড সেটআপ খুবই গুরুত্বপূর্ণ। যেমন নিউজিল্যান্ডে খেলতে যাওয়ার আগে যদি ভাবি- নিউজিল্যান্ডে খেলতে যাব, কি না কি হবে- এভাবে ভাবলে হবে না। এখানে শরীরা ভাষা, ইতিবাচক থাকাটা গুরুত্বপূর্ণ।’

You May Also Like