মাত্র পাওয়াঃ বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে ইতিহাস গড়লেন মেসি

প্রথমার্ধে দুই দু’বার পিছিয়ে পড়েও রিয়াল বেতিসকে ৩-২ ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। কাতালানদের রোমাঞ্চকর জয়ের ম্যাচে আরেকবার অধিনায়কসুলভ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন লিওনেল মেসি।

নিজে গোল না পেলেও অ্যাসিস্টের হ্যাটট্রিক করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ফ্রাঙ্কি ডি ইয়ং, সার্জিও বুসকেতস ও ক্লেমেন্ট লংলের জয়সূচক তিন গোলই অ্যাসিস্ট করেছেন মেসি।
ক্যারিয়ারে বহুবার হ্যাটট্রিক গোল করেছেন বার্সা অধিনায়ক। তবে এবার ক্যারিয়ারে চতুর্থবারের মতো অ্যাসিস্টের রেকর্ড হ্যাটট্রিক করলেন মেসি।

লিওনেল মেসি একের পর এক রেকর্ড গড়েই চলেছেন। এবার ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে টানা ১৪ মৌসুম ১৫ বা তার বেশি গোলে প্রত্যক্ষ অবদান রাখার কৃতিত্ব গড়লেন এই আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর।

চলতি মৌসুমের একেবারে শুরুতে নিজের শৈশবের ক্লাব এফসি বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইতে যোগ দেন মেসি। নতুন ক্লাবে নিজেকে ঠিক মানিয়ে নিতে বেগ পাচ্ছিলেন শুরুর দিকে।

কিন্ত সময় গড়ানোর সাথে সাথে নিজের চেনা ছন্দে ফিরতে শুরু করেছেন বার্সেলোনার সাবেক এই তারকা। এবার লিগ ম্যাচে পিএসজির তিন গোলের সবগুলোতেই প্রত্যক্ষভাবে অবদান রেখেছেন তিনি।

এই তিন অ্যাসিস্টে ভর করে আরও একটি অসাধারণ রেকর্ডের মালিক বনে গেছেন মেসি। একমাত্র ফুটবলার হিসেবে টানা ১৪ মৌসুম ১৫+ গোলে অবদান রাখার কৃতিত্ব দেখিয়েছেন এই সুপারস্টার।

এদিকে ক্যারিয়ারে সবমিলিয়ে ৩১৮টি অ্যাসিস্ট করেছেন মেসি। ক্লাব ক্যারিয়ারে যে সংখ্যা ২৭১টি। এর মধ্যে সবচেয়ে বেশি ৩৬টি অ্যাসিস্ট তিনি করেছিলেন ২০১১ সালে। এছাড়া মেসিই একমাত্র ফুটবলার যার ৭০০’র বেশি গোল এবং ৩০০’র বেশি অ্যাসিস্টও রয়েছে।

লিওনেল মেসির অ্যাসিস্টনামা:

২০০৮ – ১৮ অ্যাসিস্ট

২০০৯ – ১৫ অ্যাসিস্ট

২০১০ – ১৭ অ্যাসিস্ট

২০১১ – ৩৬ অ্যাসিস্ট

২০১২ – ২২ অ্যাসিস্ট

২০১৩ – ১৬ অ্যাসিস্ট

২০১৪ – ২২ অ্যাসিস্ট

২০১৫ – ২৬ অ্যাসিস্ট

২০১৬ – ৩১ অ্যাসিস্ট

২০১৭- ১৬ অ্যাসিস্ট

২০১৮ – ২৬ অ্যাসিস্ট

২০১৯ – ১৮ অ্যাসিস্ট

২০২০ – ১৯ অ্যাসিস্ট

২০২১ – ১৭* অ্যাসিস্ট

You May Also Like