ব্রেকিং নিউজ: ক্রিকেট ইতিহাসে প্রথম দল হিসেবে ক্যাচ আউটে বিশ্বরেকর্ড গড়লো ভারত

ভারতীয় ব্যাটসম্যানরা কেপটাউনে দক্ষিণ আফ্রিকার ফিল্ডারদের ক্যাচ দিয়ে দারুণ কাজ করেছিলেন। দুই ইনিংসে যত উইকেটই দিয়েছেন তিনি ক্যাচ আউটের মাধ্যমে! টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দল ২০ উইকেট নিল।

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি প্রথম দিনে লোকেশ রাহুল দিয়ে শুরু হয়েছিল এবং তৃতীয় দিনে শেষ হয়েছিল জসপ্রিত বুমরাহকে দিয়ে। এরই মধ্যে ক্যাচ ধরার বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। ক্রিকেট বিশ্ব এর আগে কখনো কোনো দলকে ২০ উইকেট শিকার করতে দেখেনি।

কেপটাউনের নিউল্যান্ডসে টস জিতে আগে ব্যাট করতে নামে ভারত। ১২তম ওভারে লোকেশ রাহুলকে শিকার করেন ডুয়াইন ওলিভিয়ার। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ভারত অল-আউট হয় ২২৩ রানে। একপ্রান্ত আগলে রেখে বিরাট কোহলি করেন ৭৯ রান। নবম ব্যাটার হিসেবে কোহলিও ক্যাচ আউট হন, কাগিসো রাবাদার বলে কাইল ভেরেইনের হাতে ক্যাচ দেন কোহলি।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার পক্ষে চারটি উইকেট নেন রাবাদা। মার্কো ইয়ানসেন তিনটি এবং ওলিভিয়ার, লুঙ্গি এনগিডি ও কেশব মহারাজ একটি করে উইকেট নেন। পাঁচটি ক্যাচ নেন ভেরেইন।

দ্বিতীয় ইনিংসে ভারতের প্রথম ব্যাটার হিসেবে আউট হন মায়াঙ্ক আগারওয়াল। রাবাদার বলে ডিন এলগারের হাতে তিনি ক্যাচ দেন। ভারতের বাকি ব্যাটাররাও অনুসরণ করেন মায়াঙ্ককে। দ্বিতীয় ইনিংসে ভারতের পক্ষে শতক হাঁকান রিশাভ পান্ট। তিনিও রাবাদার বলে ক্যাচ আউট হন। একেএকে সবাই ক্যাচ আউট হয়ে যান।

ভারত অল-আউট হয় ১৯৮ রানে। ইয়ানসেনের বলে বুমরাহ যখনই টেম্বা বাভুমার তালুবন্দী হন, তখনই বিশ্ব রেকর্ডে উঠে যায় এই ম্যাচ। ভারত তাদের ২০টি উইকেটই হারালো ক্যাচ আউটের মাধ্যমে।

দ্বিতীয় ইনিংসেও দুইটি ক্যাচ নেন ভেরেইন। দুই ইনিংস মিলিয়ে মোট সাতটি ক্যাচ নিয়ে এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ নেওয়ার রেকর্ডে যৌথভাবে দ্বিতীয়স্থানে নাম লিখিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। বোলারদের মধ্যে ইয়ানসেন চারটি এবং রাবাদা ও লুঙ্গি তিনটি করে উইকেট নিয়েছেন।

You May Also Like