84

ক্রিকেট ইতিহাসে অনন্য এক কীর্তি গড়লেন টম লাথাম

মুমিনুল হক যখন তার দ্বিতীয় ওভারে আসেন, টম ল্যাথাম ২৩৬ রানে অপরাজিত ছিলেন। ল্যাথাম প্রথম বলে ছক্কা, পরের বলে চার এবং তৃতীয় বলে ছক্কা মারেন। যার সুবাদে ক্যারিয়ারের দ্বিতীয় ২৫০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

প্রথম তিন বলেই ১৬ রান নেওয়ার পরেও থামার ইচ্ছা ছিল লাথামের। তাই চতুর্থ বলেও বড় শট খেলতে যান তিনি। কিন্তু এবার ধরা পড়ে যান স্কয়ার লেগে দাঁড়ানো ইয়াসির আলি রাব্বির হাতে। ফলে সমাপ্তি ঘটে ৫৫২ মিনিটে ৩৭৩ বলে ৩৪ চার ও ২ ছয়ের মারে খেলা ২৫২ রানের ইনিংসের।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আর এর সুবাদে ক্রিকেট ইতিহাসের অনন্য এক কীর্তিতে নাম উঠে যায় লাথামের। নারী ও পুরুষ মিলে প্রায় দেড়শ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ঠিক ২৫২ রানের ইনিংস খেললেন কিউই অধিনায়ক। তার আগে আর কোনো ব্যাটার থামেননি ঠিক ২৫২ রানে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

লাথামের এই ২৫২ রানের ইনিংসের পর এখন সর্বনিম্ন ‘অধরা’ ইনিংসটি বেড়ে দাঁড়ালো ২৬৫ রানে। অর্থাৎ ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটার এখন পর্যন্ত ঠিক ২৬৫ রানের ইনিংস খেলেননি। এছাড়া অন্তত একবার হলেও ০ থেকে ২৬৪ রান পর্যন্ত ইনিংস দেখে ফেলেছে ক্রিকেট ইতিহাস।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

শুধু পুরুষ ক্রিকেট হিসেব করলে সর্বনিম্ন ‘অধরা’ ইনিংসে ২২৯ রানের। কেননা এখন পর্যন্ত কোনো পুরুষ ব্যাটার ঠিক ২২৯ রান করতে পারেননি। তবে প্রায় ২৫ বছর আগে ১৯৯৭ সালে নারী ওয়ানডে ম্যাচে ১৫৫ বলে ২২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার বেলিন্ডা ক্লার্ক।