29

ঢাকায় পাকিস্তান–ভারতের ৬৭ বছর পর নিউজিল্যান্ড–বাংলাদেশ

ইংরেজি নববর্ষটা এবার সেভাবে উদযাপন করা হয়নি বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের টেস্ট স্কোয়াডে থাকা ক্রিকেটারদের! ২০২২ পেরিয়ে ঘড়ির কাটা ২০২৩’শে পড়ার কয়েক ঘণ্টা পরেই যে মাঠে নেমে যেতে হলো। মাউন্ট মঙ্গানুইয়ে নতুন বছরের প্রথম দিনে টেস্ট ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। ক্রিকেট পরিসংখ্যান বলছে, ইংরেজি নতুন বছরের প্রথম দিন টেস্ট খেলতে নামার এমন ঘটনা অতীতে একবারই ঘটেছে। সেটাও সেই ৬৭ বছর আগে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ওই ম্যাচটি হয়েছিল পাকিস্তান ও ভারতের মধ্যে। এবং টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল বর্তমান বাংলাদেশে! ১৯৫৫ সাল অর্থাৎ মহান মুক্তিযুদ্ধের আগের কথা, বর্তমানের বাংলাদেশ তখন পূর্ব পাকিস্তান। পাঁচ টেস্টের সিরিজ খেলতে পাকিস্তান সফর করছিল ভারতীয় ক্রিকেট দল।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সিরিজের প্রথম টেস্টটি অনূষ্ঠিত হয়েছিল বর্তমান ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে। আবদুল কারদারের পাকিস্তান এবং ভিনু মানকড়ের ভারত সিরিজের প্রথম ম্যাচটি খেলতে নেমেছিল বছরের প্রথম দিনে, ১৯৫৫ সালের ১ জানুয়ারি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এতোদিন সেটাই ছিল ইংরেজি বছরের প্রথম দিনে শুরু হওয়া টেস্ট ম্যাচ। ৬৭ বছর পর মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজে ঘটল এই ঘটনা।মাউন্ট মাঙ্গানুইয়ে আজ বাংলাদেশের বিপক্ষে পাঁচ উইকেটে ২৫৮ রান তুলে প্রথম দিন শেষ করেছে নিউজিল্যান্ড। ১৯৫৫ সালের ওই টেস্ট ম্যাচটা শেষ অবদি ড্র হয়েছিল। বিজ্ঞাপন

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আগে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ২৫৭ রান তোলে পাকিস্তান। পরে ভারত গুটিয়ে যায় ১৪৮ রানে। দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারনি পাকিস্তান, গুটিয়ে যায় ১৫৮ রানে। পরে ২৬৮ রানের লক্ষ্য পাওয়া ভারত ২ উইকেটে ১৪৭ রান তোলার পর দিনের খেলা শেষ হয়। যাতে ড্র হয় ম্যাচ।