ওয়েষ্ট ইন্ডিজ সিরিজে সাইফের জোড়া আঘাত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে এবার টেস্ট মিশনে নামছে বাংলাদেশ। আগামী ৩ ফেব্রুয়ারী থেকে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বিসিবি একাদশ।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ (দ্বিতীয় ইনিংস): ১৪০/৩ (ওভার ৩৩.১) (বোনার ৬৩*, মায়ার্স ৫*)

ক্যারিবীয় শিবিরে সাইফের জোড়া আঘাত

৯৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় উইকেট জুটিতে শক্ত প্রতিরোধ গড়ে তুলেন দুই ব্যাটসমান জন ক্যাম্পবেল ও এনক্রমাহ বোনার। তাঁরা দুজন হাফ সেঞ্চুরি তুলে নিয়ে গলার কাঁটা হয়ে দাঁড়ায় বিসিবি একাদশের জন্য।

৯৮ বলে ৬৮ রান করা ক্যাম্পবেলকে ফিরিয়ে তাঁদের দুজনের ১২৯ রানের জুটি ভাঙলেন সাইফ হাসান। এরপর ৪ রান করা ব্ল্যাকউডকেও সাজঘরে ফিরিয়েছেন তিনি। নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন কাইল মায়ার্স।

কর্নওয়ালের ৫, বিসিবি একাদশ অলআউট ১৬০ রানে

একমাত্র প্রস্তুতি ম্যাচে ক্যারিবীয়দের স্পিনে কুপোকাত বিসিবি একাদশ। ওয়েস্ট ইন্ডিজের করা ২৫৭ রানের জবাব দিতে নেমে রাকিম কার্নিওয়াল ও জোমেল ওয়ারিকানের স্পিন ঘুর্ণিতে মাত্র ১৬০ রানে অলআউট হয়েছে নুরুল হাসানের দল। ক্যারিবীয়দের হয়ে ৪৭ রানে ৫ উইকেট নিয়েছেন কার্নিওয়াল আর ৩ উইকেটে নিয়েছেন জোমেল।

বিসিবি একাদশের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেছেন নাঈম শেখ, ৩০ রান করেছেন সোহান আর ২২ রান করেছেন সাদমান ইসলাম। ৯৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে সফরকারীরা।

ক্যারিবীয়

স্পিনে নাজেহাল বিসিবি একাদশ

২ রানের ব্যবধানে ৩ উইকেট হারানোর পর বিসিবি একাদশের হাল ধরেছিলেন শাহাদাত হোসেন দিপু ও অধিনায়ক নুরুল হাসান সোহান। ধীরগতিতে ব্যাট করলেও ইনিংস বড় করতে পারেননি দিপু। জোমেল ওয়ারিকানের বলে থার্ডম্যানে দাঁড়িয়ে থাকা কার্নিওয়ালের হাতে ক্যাচ দিয়ে ফিরিয়েছেন যুব বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটারকে।

৩৭ বলে ১৩ রানে করে দিপু ফিরে গেলে সোহানের সঙ্গে যোগ দেন তৌহিদ হৃদয়। তিনিও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। আক্রমণাত্বকভাবে খেলতে গিয়ে ফিরেছেন ১১ বলে ৭ রান করে। এদিন থিতু হতে পারেননি আকবর আলীও। ৭ বলে ৫ রান করে ফিরেছেন যুব বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক।

২ রানের ব্যবধানে সাজঘরে বিসিবি একাদশের ৩ ব্যাটসম্যান

মাত্র ২ রানের ব্যবধানে তিন ব্যাটসম্যানকে হারিয়েছে বিসিবি একাদশ। ৪৫ রান করা নাঈম ফিরে যাওয়ার পর ফিরেছেন ওপেনার সাদমানও। বাঁহাতি এই ওপেনার করেছেন ৮২ বলে ২২ রান। ব্যাটিংয়ে নেমে মাত্র ১ রান করে ফিরে যেতে হয়েছে ইয়াসির আলী রাব্বিকেও। রাকিম কার্নিওয়ালের বলে ক্যাচ আউট হয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

নাঈম শেখের ৫ রানের আক্ষেপ

সকালের শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করে ক্যারিবীয় বোলারদের বিপক্ষে রান তুলছিলেন নাঈম শেখ। ওয়ানডে মেজাজে রান তুলতে থাকা নাঈম মাত্র ৫ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেছেন। ৯ চারের সাহায্যে ৪৮ বলে ৪৫ রান করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

সকালের শুরুতেই ফিরলেন সাইফ

২৪ রানে কোনো উইকেট না হারিয়ে প্রথম দিনশেষ করা বিসিবি একাদশ উইকেট হারিয়েছেন দ্বিতীয় দিনের সকালেই। প্রথম সেশনে কেমার রোচের করা পঞ্চম বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেন সাইফ হাসান। এদিন কোনো রান যোগ না করেই ব্যক্তিগত ১৫ রানে ফিরেছেন তিনি।

এর আগে অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েটের ৮৫, জন ক্যাম্পেবেলের ৪৪ ও কাইল মায়ার্সের ৪০ রানের সুবাদে সবকটি উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৫৭ রানে অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে ৫টি উইকেট নিয়েছেন লেগস্পিনার রিশাদ হোসেন ও ৩টি উইকেট নিয়েছেন পেসার খালেদ আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস): ২৫৭/১০ (৭৯.১ ওভার) (ব্র্যাথওয়েট ৮৫, ক্যাম্পবেল ৪৪, মায়ার্স ৪০, জোসেফ ২৫, জশুয়া ২০; রিশাদ ৫/৭৫, খালেদ ৩/৪৬, দিপু ১/২৯, সাইফ ১/২৫)

বিসিবি একাদশ (প্রথম ইনিংস): ১৬০/১০ (ওভার ৪৭.৪) (নুরুল হাসান সোহান ৩০, নাঈম ৪৫, সাদমান ২২)

Related Post