02

৬ ব্যাটসম্যান ৩ পেসার ও ১ স্পিনার নিয়ে আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

কিউইদের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দল মাঠে নামতে যাচ্ছে শনিবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর ৪টায়। এর আগে কখনও নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে জিততে না পারা বাংলাদেশ দলের সামনে রয়েছে আক্ষেপ ঘোচানোর সুযোগ।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

নিউজিল্যান্ডে যাওয়া বাংলাদেশ দলের স্কোয়াডে সিনিয়র ক্রিকেটারের উপস্থিতি খুব একটা নেই বললেই চলে। মুশফিকুর রহিমের সাথে অধিনায়ক মুমিনুল হক থাকলেও তামিম ইকবাল ও সাকিব আল হাসানের মত ক্রিকেটাররা না থাকার কারনে কিছুটা ঘাটতি রয়েছে দলে তা মেনে নিয়েছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো নিজেও।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে ডমিঙ্গো জানিয়েছেন কন্ডিশন বিবেচনায় একাদশে রাখা হতে পারে তিনজন পেসার। স্পিনার একজনকে নিয়ে একাদশ সাজালে অবশ্য সেখানে যে তাইজুল থাকছেন সেটা অনেকটাই নিশ্চিত।কিউইদের বিপক্ষে মাঠে নামার আগে হেড কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘’এখনও উইকেট দেখিনি। উইকেট দেখার পর একাদশ নিয়ে সিদ্ধান্ত নিব। তবে আশা করছি ভালো উইকেটই পাব। তবে হয়ত পেস ও স্পিন দুটোকে গুরুত্ব দিয়েই একাদশ সাজাবো। চতুর্থ ও পঞ্চম দিনে উইকেটে কিছুটা স্পিন ধরবে।‘’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

নিউজিল্যান্ডের মাটিতে উপমহাদেশের দলগুলোকে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়েছে নিয়মিতই। ভিন্ন কন্ডিশনের সাথে খাপ খাওয়ানো কিংবা নিউজিল্যান্ডের শক্তিমত্তা বিবেচনার ক্ষেত্রেও স্বাগতিকরা বেশ এগিয়েই থেকে নিজেদের মাটিতে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এমন অবস্থায় একাদশে তিনজন পেসার খেলানোর কারণ জানাতে গিয়ে ডমিঙ্গো যোগ করেন, ‘’বাংলাদেশের জন্য তো একটু কঠিনই। বাংলাদেশ ঐতিহাসিকভাবে স্পিন নির্ভর। তবে আমাদের দলে ভালো পেসার আছে। হয়ত ৩ পেসারের ওপর ভরসা রাখব। উইকেট দেখে নির্বাচকদের সাথে আলোচনা করব। তবে ভারসাম্যপূর্ণ বোলিং আক্রমণ হবে। ৩ পেসার ও ১ স্পিনার থাকতে পারে।‘’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

যদি শেষ পর্যন্ত একাদশে তিনজন পেসার রাখা হয় তাহলে এক্ষেত্রে এগিয়ে থাকতে পারেন পাকিস্তান সিরিজে বল হাতে দুর্দান্ত করা এবাদত হোসেন। বিকল্প ভাবনা হিসেবে শরিফুল ইসলামও রয়েছেন স্কোয়াডে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এক নজরে দেখে নেয়া যাক নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের সম্ভাব্য সেরা একাদশ

মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী এবং এবাদত হোসেন।