1227

বিপিএল ড্রাফট শেষে জানা গেল দল সাজাতে সর্বোচ্চ ব্যয় বরিশালের, সর্বনিম্ন খুলনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠতে আর এক মাসও নেই। আগামী ২১ জানুয়ারি শুরু হবে এবারের আসর। আসন্ন এই টুর্নামেন্টকে সামনে রেখে গতমাল (সোমবার) ২৭ ডিসেম্বর হোটেল রেডিসন ব্লুতে অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফট। যেখানে বিসিবির নির্ধারণ করা গ্রেডিং পদ্ধতিতে আয়োজিত নিলামে বিভিন্ন ক্যাটাগরি থেকে নিজেদের পছন্দ মতো দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে দল গুছিয়েছে টুর্নামেন্টের ৬ দল।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বিপিএলের এবারের প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটারদের দলে ভেড়াতে ছয় দল মিলিয়ে সর্বমোট খরচ করেছে ২২ কোটি ২৭ লাখ টাকা। যেখানে স্থানীয় ক্রিকেটারদের পিছনে খরচ হয়েছে ১৭ কোটি ১৭ লাখ টাকা। অন্যদিকে বিদেশি ক্রিকেটারদের দলে টানতে ছয় দলের সর্বমোট গুণতে হয়েছে ৫ কোটি দশ লাখ টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দলের মধ্যে নিলামে সবচেয়ে বেশি খরচ করেছে ফরচুন বরিশাল। ড্রাফটের আগেই সরাসরি চুক্তিতে সাকিব আল হাসান, ক্রিস গেইল, মুজিবুর রহমান ও দানুশকা গুনাথিলাকাকে দলে নেওয়া বরিশাল, নিলামে খরচ করেছে মোট ৪ কোটি ২৬ লাখ ২৫ হাজার টাকা। যেখানে বিদেশি ক্রিকেটারদের ‘এ’ ক্যাটাগরি থেকে ওয়েস্ট ইন্ডিজের পেসার ওবেড ক্রিস্টোফার ম্যাকওয়েডকে সর্বোচ্চ ৬৪ লাখ টাকায় দলে নিয়েছে ফ্যাঞ্জাইজিটি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ড্রাফটে দ্বিতীয় সর্বোচ্চ খরচ করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বরিশালের চেয়ে মাত্র ২৫ হাজার টাকা কম খরচ করেছে ফ্যাঞ্জাইজিটি। মুস্তাফিজের সাথে তিন বিদেশি তারকা মঈন আলী, সুনীল নারাইন ও ফাফ ডু প্লেসিসকে ডাইরেক্ট সাইনিং দলে নেওয়া কুমিল্লা, ড্রাফটেও লিটন, মুমিনুল, ইমরুল কায়েসদের মতো তারকা ক্রিকেটারদের দলে টেনেছে, খরচ করেছে ১৬ কোটি ২৬ লাখ টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সরাসরি মাহমুদউল্লাহ রিয়াদকে দলে নেওয়া ঢাকা, ড্রাফটে ‘এ’ ক্যাটাগরি থেকে তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজাকে দলে টানতে খরচ করেছে ৭০ লাখ টাকা করে। সব মিলিয়ে ড্রাফটে বিসিবির অধিনে থাকা দলটির খরচ ৪ কোটি ১০ লাখ টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

তাসকিন আহমেদ, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেন সৈকত, এনামুল হক বিজয়, রবি বোপারাদের নিয়ে দল গড়তে সিলেট সানরাইজার্সের খরচ গেছে ৩ কোটি ৭৬ লাখ ২৫ হাজার টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অন্যদিকে ড্রাফটে অপেক্ষাকৃত তরুণ ক্রিকেটারদের দিকেই বেশি ঝোঁক ছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। যেখানে আফিফ হোসেন ধ্রুব, শামীম হোসেন পাটোয়ারী, আকবর আলীর মতো তরুণ তুর্কিদের নিয়ে দল গড়া বন্দর নগরীর দলটি, ড্রাফটে খরচ হয়েছে ৩ কোটি ৬০ হাজার টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এবারে নিলামে সবচেয়ে কম খরচ করেছে খুলনা টাইগার্স। সরাসরি চুক্তিতে মুশফিকুর রহিম, থিসারা পেরেরা, নাভিন উল হক, ভানুকা রাজাপাকসেকে আগে দলে নেওয়া খুলনা, ড্রাফটে সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, ইয়াসির আলি চৌধুরী রাব্বির মতো ক্রিকেটাদের নিয়ে বেশ ভালো দল গড়েছে। যেখানে নিলামে তাদের সর্বমোট খরচ ২ কোটি ৮২ লাখ টাকা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

প্রসঙ্গত ৬ দল আর ৩ ভেন্যুর এবারের বিপিএল আসরের পর্দা উঠবে আগামী ২১ জানুয়ারি। যেখানে ডাবল রাউন্ড টেবিল পদ্ধতিতে তিনটি প্লে-অফ এবং ফাইনালসহ সর্বমোট ৩৪ ম্যাচ মাঠে গড়াবে। যার পর্দা নামবে আগামী ১৮ ফেব্রুয়ারি।