1172

উইকেটগুলো নাও নায়ক বনে যাও, শাহীনকে আফ্রিদি

আইসিসির টুর্নামেন্টে ভারতের বিপক্ষে বরাবরই নাকাল পাকিস্তান। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে পাকিস্তান। বিরাট কোহলির দলকে গুড়িয়ে দিতে বড় অবদান রেখেছিলেন শাহীন শাহ আফ্রিদি। বড় ম্যাচের আগে খানিকটা চাপ অনুভব করছিলেন বাঁহাতি এই পেসার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

যে কারণে ম্যাচের আগের শহিদ আফ্রিদির সঙ্গে ভিডিও কলে কথা বলেছিলেন তিনি। সেই সময় শাহীনকে চাপমুক্ত থেকে ভারতের ব্যাটারদের উইকেট তুলে নিয়ে নায়ক বনে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন আফ্রিদি। সেটি করেও দেখিয়েছিলেন শাহীন আফ্রিদি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ভারত। প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিং করলেও পাকিস্তানের বিপক্ষে ব্যর্থ হয়েছিলেন রোহিত শর্মা। ইনিংসের প্রথম ওভারে শাহীন আফ্রিদির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ডানহাতি এই ওপেনার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দারুণ ফর্মে থাকা লোকেশ রাহুলও আউট হয়েছেন মাত্র ৩ রান করে। ডানহাতি এই ব্যাটারকেও ফেরান পেসার আফ্রিদি। অধিনায়ক কোহলি হাফ সেঞ্চুরি করার পর তাকেও ফেরান বাঁহাতি এই পেসার। তাতে করে বড় সংগ্রহ দাড় করাতে পারেনি ভারত।সেই লক্ষ্য তাড়া করতে নেমে জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ শামিদের পাত্তাই দেননি বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। তাদের দুজনের হাফ সেঞ্চুরি ১০ উইকেটের বড় জয় পেয়েছিল পাকিস্তান। আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে ভারতের বিপক্ষে যা পাকিস্তানের প্রথম জয়।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এমন ইতিহাস গড়ার ম্যাচের আগের দিন শাহীন আফ্রিদির সঙ্গে কথোপকথন নিয়ে আফ্রিদি বলেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচের আগে শাহীন ভিডিও কল দেয় এবং আমাকে বলে েআমি বেশ চাপে আছি। আমরা ১১-১২ মিনিটের মতো কথা বলেছিলাম। আমি তাকে বলেছিলাম, আল্লাহ তোমাকে এই ম্যাচে সুযোগ দিয়েছেন পারফর্ম করার, তুমি উইকেটগুলো নাও এবং নায়ক বনে যাও। আল্লাহর দয়ায় সে দুর্দান্ত খেলেছে।