1148

বিপিএলের প্রাইজমানি নিয়ে সমালোচনার ঝড়

দুই দিন আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর আয়োজনের সর্বশেষ প্রস্তুতি ও বিভিন্ন দিক নিয়ে গণমাধ্যমকে ব্রিফ করেন গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব, বিসিবির পরিচালক ইসমাইল হায়দার মালিক। একপর্যায়ে বিপিএল কথা উঠে। পুরস্কারের টাকা উল্লেখ করেছেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন, বিপিএল চ্যাম্পিয়ন দলের জন্য পুরস্কার ১ কোটি টাকা। রানারআপ দল পাবে ৫০ লাখ টাকা পুরস্কার।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বিপিএল প্রাইজমানির এই সংখ্যাটা শুনেই সবার মধ্যে বিস্ময় জেগেছে। তৈরি হয়েছে নানা সমালোচনা। কারণ, প্রতিটি ফ্রাঞ্চাইজিকে দল নিতেই বিসিবির কাছে জমা দিতে হচ্ছে চারকোটি টাকা করে। এরপর দল সাজানো, কোচিং প্যানেল, টুর্নামেন্ট পরিচালনা- সব মিলিয়ে কম করে ৭-৮ কোটি টাকা খরচ হয়ে যাবে প্রতিটি ফ্রাঞ্চাইজির।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

অথচ, চ্যাম্পিয়ন দল পাবে মাত্র ১ কোটি টাকা! রানারআপ দল পাবে ৫০ লাখ টাকা! বাকি অংশগ্রহণকারী দলগুলোর জন্য কী পুরস্কার থাকছে সে কথা কিন্তু জানানো হয়নি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

সমালোচনার ঝড় উঠেছে, যেখানে বিসিবির ৯০০ কোটি টাকার ফিক্সড ডিপোজিট রয়েছে, বিশ্বের চতুর্থ ধনী ক্রিকেট বোর্ড সেখানে তাদের কাছ থেকে এমন কার্পণ্য আশা করা যায় না। আবার, করোনার কারণে হয়তো এবার বিপিএলের উদ্বোধনটা জাঁকজমকপূর্ণ করা হচ্ছে না। কিন্তু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করতে হলে কতটাকা খরচ করতো বিসিবি? সে তুলনায়, প্রাইজমানির পরিমাণ এত নগণ্য!

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বৃহস্পতিবার এর ব্যখ্যায় বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য এবং বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি সুজন বলেন, ‘আপনারা জানেন, এটা একটা ওয়ান অফ ইভেন্ট হচ্ছে। সেভাবেই এটা পরিকল্পনা করা। অনেক কিছু আছে, যেটা আমাদের আগের যে পরিকল্পনা ছিল এবং বিপিএলের নির্ধারিত মডিউল ছিল…, লং টার্ম একটা আমাদের আগামীতে পরিকল্পনা আছে যে শুরু করব। তখন হয়তো এই বিষয়গুলো আরও বড় আকারে দেখা যেতে পারে।’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দাবি করা হয়ে থাকে আইপিএলের পর নাকি বিপিএল সেরা! কিন্তু এবার আইপিএলে চ্যাম্পিয়ন দলের পুরস্কার ছিল বাংলাদেশের মুদ্রায় প্রায় ২৩ কোটি টাকা। এমনকি পাকিস্তান সুপার লিগে (পিএসএল) চ্যাম্পিয়নরা পেয়েছে প্রায় সাড়ে ৪ কোটি টাকা এবং সিপিএল চ্যাম্পিয়নের প্রাইজমানি ছিল ৮ কোটি টাকার।

শুধু তাই নয়, বিপিএলে প্রতিযোগিতার মান আর সম্প্রচার নিয়ে প্রতিবারই একগাদা প্রশ্ন থাকে। এবার নতুন করে যোগ হলো প্রাইজমানি।