বিপিএল খেলবেনা যে জনপ্রিয় দুই দল

PicsArt 12 06 10.48.40

দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। কিন্তু আসর শুরুর আগেই ভক্তদের জন্য হাজির বড় দুঃসংবাদ। এত বছরেও পেশাদারিত্বের জায়গায় পৌঁছাতে পারেনি ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টটি। প্রায় প্রতিটি আসরেই বদলায় ফ্র্যাঞ্চাইজি, মূলত বিসিবি দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করে না বলেই এমনটা হয়। খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও এটি স্বীকার করেছেন। এবারের আসরেই যেমন বেক্সিমকো ও বসুন্ধরার মতো প্রতিষ্ঠানগুলো আগ্রহ প্রকাশ করেনি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কোটি কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান ফ্র্যাঞ্চাইজি কিনে। কিন্তু পরের আসরেই নতুন কোনো ফ্র্যাঞ্চাইজিকে দেখা যায়। ঢাকা গ্ল্যাডিয়েটর্স যেমন নাম বদলে খেলেছে ঢাকা ডায়নামাইটস, ঢাকা প্লাটুন হয়ে। বরিশাল বার্নার্সের মালিকানা বদলে হয় বরিশাল বুলস, রংপুর রাইডার্স হয়ে যায় রংপুর রেঞ্জার্স, দুরন্ত রাজশাহী নাম বদলে হয় রাজশাহী কিংস ও রাজশাহী রয়্যালস।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

চট্টগ্রাম ভাইকিংসের মালিকানা বদলে হয় চট্টগ্রাম কিংস, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সিলেট সুপার স্টার্স হয়ে যায় সিলেট রয়্যালস, সিলেট সিক্সার্স ও সিলেট থান্ডার্স। প্রথম আসরে খেলা খুলনা রয়্যাল বেঙ্গল পরবর্তীতে খেলেছে খুলনা টাইটান্স, খুলনা টাইগার্স হয়ে। ২০১৫ আসরে যাত্রা শুরু করা কুমিল্লা ভিক্টোরিয়ান্স শেষে কয়েক মৌসুম একই মালিকানায় খেললেও সর্বশেষ বিসিবির অধীনে খেলে কুমিল্লা ওয়ারিয়র্স হয়ে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

২০১৯ সালে বিসিবির কাছে লভ্যাংশ দাবি করে ফ্র্যাঞ্চাইজিগুলো। তাতে বিসিবি সাড়া না দিয়ে উল্টো চুক্তি শেষ বলে নতুন ফ্র্যাঞ্চাইজির জন্য দরপত্র আহ্বান করে। তাতে পুরোনো কেউই আগ্রহ দেখায়নি। পরে বিসিবি নিজস্ব অর্থায়ন ও তত্বাবধানে আয়োজন করে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ।
গত বছর করোনার কারণে বিপিএল আয়োজন সম্ভব হয়নি। তবে স্থানীয় ক্রিকেটারদের নিয়ে আয়োজন হয় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। তবে আগামী বছর শুরুতেই বিপিএলের ৮ম আসর আয়োজন করতে যাচ্ছে বিসিবি। কিন্তু ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করলেও চুক্তির মেয়াদ ২-১ বছরের বেশি হচ্ছে না।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

যে কারণে পুরোনোদের অনেকেই আগ্রহ প্রকাশ করেনি। গতকাল (৫ ডিসেম্বর) আগ্রহ প্রকাশের শেষদিন ছিল, ৮ টি আবেদনও পড়েছে। যাচাই বাছাই শেষে টিকবে ৬ টি। তবে আগ্রহীদের তালিকায় নেই আগের প্রায় প্রতিটি আসরে নাম লেখানো বেক্সিমকো ও বসুন্ধরার মতো প্রতিষ্ঠান।

বিসিবি সভাপতি ও বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এই আগ্রহ না থাকার পেছনে দীর্ঘমেয়াদী চুক্তি না হওয়াকে দায়ী করছেন।

আজ (৬ ডিসেম্বর) হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে নারী দলের একটি অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি বলেন, ‘এটা বলা মুশকিল, (বেক্সিমকো প্রসঙ্গে) আসলে বেক্সিমকো থাকবে কি থাকবে না এটা আমি এখনো জানি না। তবে অনেকেরই আগ্রহ আছে।’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

‘আসলে হয় কি ছোট সংস্করণ তো এক বছর এক বছর করে অনেকেই আগ্রহী না। অনেকেই দীর্ঘ সময়ের জন্য আগ্রহী। তাহলে ওরা একটা প্লান করে নামতে পারে। আসলে আমি জানি না, বসুন্ধরাও আগ্রহী কি না জানি না।’
‘এবারের আসরে আটটা ফ্র‌্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে, আমাকে আজকে যেটা জানানো হলো। মানে, আটটা ফ্র‌্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে এখন আমরা দেখবো তাদের সম্পর্কে জানবো। দিস ইজ নাম্বার ওয়ান মানে এখনো ফাইনাল হয়নি।’

You May Also Like