সাকিবকে কেন ছেড়ে দিলো কেকেআর জানাগেল গোপন রহস্য

inCollage 20211206 113000723 compress77

পঞ্চদশ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) হবে ১০ দল নিয়ে। মঙ্গলবার রাত পর্যন্ত আগের ৮ দল তাদের ধরে রাখা খেলোয়াড়দের তালিকা চূড়ান্ত করার সময় পেয়েছে। এরইমধ্যে সব দলের রিটেনশন লিস্ট চূড়ান্ত হয়েছে। কলকাতা নাইট রাইডার্সও চূড়ান্ত করেছে লিস্ট। এই প্রক্রিয়ায় দল থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

মোট চারজনকে ধরে রাখছে কেকেআর। সাত মৌসুম পর গত আসরে সাকিবকে দলে ফেরালেও নতুন মৌসুমের জন্য তাকে রাখেনি কলকাতা। বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি লীগটিতে খেলতে এবার বাংলাদেশি অলরাউন্ডারকে নতুন দল খুঁজতে হবে। গতবার দুই কোটি রুপি ভিত্তিমূল্য ছিল সাকিবের। ৩ কোটি ২০ লাখ রুপিতে তাকে নেয় কলকাতা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

গতবার প্রথম দিন ম্যাচে ব্যাটে-বলে ব্যর্থ ছিলেন সাকিব, বাদ পড়েন চতুর্থ ম্যাচ থেকে। তবে আমিরাত পর্বে আন্দ্রে রাসেলের চোটে তার কপাল খোলে। ৯ ম্যাচ পর সাকিব কলকাতার একাদশে জায়গা পান। ফাইনালেও খেলেন তিনি। সাকিবের সঙ্গে কেকেআরে জায়গা হয়নি প্যাট কামিন্স, দীনেশ কার্তিক ও চতুর্দশ আসরের অধিনায়ক ইয়ান মরগ্যানের। ২০২১ আইপিএলে দ্বিতীয় পর্যায়ে নাইটদের নায়ক ভেঙ্কটেশ আইয়ার প্রথম পছন্দ হিসেবে দলে থাকছেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দ্বিতীয় ভারতীয় হিসেবে কেকেআর রাখছে বরুণ চক্রবর্তীকে। বিদেশি ক্রিকেটার হিসেবে থাকছেন ক্যারিবিয়ান দুই তারকা- আন্দ্রে রাসেল ও সুনীল নারিন। ২০২২ সালের আইপিএলে ৮ দলের পরিবর্তে দেখা যাবে ১০ দলকে। এর আগে অনুষ্ঠিত হবে মেগা নিলাম। এখানে প্রত্যেক দল মোট চার জন ক্রিকেটার ধরে রাখতে পারবে। যেখানে ভারতের সর্বোচ্চ তিনজন এবং বিদেশি সর্বোচ্চ দুইজন ক্রিকেটার রাখতে পারবে দলগুলো।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

আর নতুন দল দুটি নিলামের বাইরে পছন্দ মতো তিনজন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারবে। যেখানে দুইজন ভারতের ও একজন বিদেশি ক্রিকেটার দলে নিতে পারবে। কোনো দল সর্বোচ্চ চারজন ক্রিকেটার ধরে রাখতে চাইলে ৯০ কোটির মধ্যে ৪০-৪৫ শতাংশ খরচ করতে পারবে। আর কোনো ক্রিকেটার ধরে না রাখতে চাইলে সেক্ষেত্রে বেধে দেয়া নির্দিষ্ট পরিমাণ অর্থের মধ্যে থেকে ৩৬-৪০ শতাংশ খরচ করতে পারবে দলগুলো। এই তালিকায় দেখা গেছে চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালসই কেবল চারজন করে ক্রিকেটার ধরে রেখেছে। সম্পূর্ণ বিপরীত পাঞ্জাব কিংস, আগের কোনো ক্রিকেটারকেই রাখেনি প্রীতি জিনতার দল।

You May Also Like