টানা দুই ম্যাচে হেরেও নতুন বিশ্ব রেকর্ড গড়ল বাংলাদেশ

দুঃসময় যেন কাটছেই না বাংলাদেশের। বিশেষ করে চলতি বছর বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলেও বিশ্বকাপে ভরাডুবি নিয়েই দেশে ফেরত এসেছে টাইগাররা।এরপর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে টানা হেরে সিরিজও খুইয়েছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে এই দুই ম্যাচ হারের পর নতুন এক লজ্জার রেকর্ড নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল।

চলতি বছর বাংলাদেশ দল এখন পর্যন্ত (পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ শেষে) খেলেছে ২৭টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে বাংলাদেশ দল হেরেছে ১৫ ম্যাচে। বাকি ১০ ম্যাচে জয়ের দেখা পেলেও এক বছরে সর্বোচ্চ ম্যাচ হারের রেকর্ডে শ্রীলঙ্কাকে পেছনে ফেলেছে বাংলাদেশ।

এর আগে ২০১৬ সালে মোট ১৬ ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা। যেখানে তারা হেরেছিল ১৩টি ম্যাচে। সর্বোচ্চ সংখ্যক ম্যাচ হারের রেকর্ডে শ্রীলঙ্কার অবস্থান এখন দুই নম্বরে। এই তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তান। এক ক্যালেন্ডারে ১৮ ম্যাচের মধ্যে ১২ ম্যাচেই হেরেছিল পাকিস্তান ২০১০ সালে।সর্বোচ্চ ম্যাচ হারের তালিকায় চার নম্বরে রয়েছে ২২ ম্যাচের মধ্যে ১২ ম্যাচে হারা বর্তমান টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। যা ছিল ২০২১ সালেই!

অন্যদিকে এক বছরে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ হারের সাথে নতুন আরও একটি রেকর্ড দখলে রয়েছে বাংলাদেশের। ২০২১ সালে সর্বোচ্চ ২৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এই তালিকার দুই নম্বরে থাকা নেদারল্যান্ডস ২০১৯ সালে খেলেছিল ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ। পাকিস্তান দল চলতি বছরেই খেলেছে ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ।

এক নজরে দেখে নেয়া যাক এক বছরে সর্বোচ্চ সংখ্যক ম্যাচ হারের রেকর্ডের তালিকা

সংশ্লিষ্ট খবর