রিজওয়ানকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন আফিফ হোসাইন

কিছুদিন আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন মোহাম্মদ রিজওয়ান। তবে এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়তে হবে তাকে। এবার রেকর্ডটি বাংলাদেশের ব্যাটসম্যান আফিফ হোসেন ধ্রুবের দখলে। আজ পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি খেলে রেকর্ড গড়েছেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে আজকের ম্যাচটিতে আফিফ খেলতে নামেন এই বছরে নিজের ২৬ তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে। এক ক্যালেন্ডার ইয়ারে এতো বেশি টি-২০ ম্যাচ খেলার রেকর্ড নেই আর কোন ক্রিকেটারের। এর আগে এক বছরে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছিল নেদারল্যান্ডস ব্যাটার পিটার সিলারের।

২০১৯ সালে ২৫ ম্যাচ খেলেছিলেন তিনি। অবশ্য এই বছরে মোহাম্মদ রিজওয়ান ইতোমধ্যেই ২৫ ম্যাচ খেলেছেন। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৫ তম ম্যাচে খেলতে নামেন তিনি। সমান সংখ্যক ম্যাচ খেলেছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ও নাইম শেখও।

বাংলাদেশের এই বছর আর কোন টি-টোয়েন্টি সিরিজ নেই। সেক্ষেত্রে পাকিস্তান যদি কোন সিরিজ খেলে তবে শীর্ষে উঠার সুযোগ থাকবে রিজওয়ানের। উল্লেখ্য, চলতি বছরে ২৬ ম্যাচে আফিফ রান করেছেন ৩৭০। গড় ১৮.৫০ আর স্ট্রাইক রেট ১১৭.৪৩। আরেক বাংলাদেশী মাহমুদউল্লাহ রিয়াদের ২৫ ম্যাচে রান ৪৮৩।

নাইম শেখ করেছেন ৫২৮ রান।। যা এক ক্যালেন্ডার ইয়ারে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। অন্যদিকে মোহাম্মদ রিজওয়ান ২৫ ম্যাচে করেছেন ১০৮৩ রান। ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে এক ক্যালেন্ডার ইয়ারে ১ হাজার রানের রেকর্ড গড়েন তিনি।

সংশ্লিষ্ট খবর