ভাঙলেন ৬৩ বছরের রেকর্ড, এমবাপ্পের ৪, বেনজামার ২ গোলে বিশ্বকাপে ফ্রান্স

m bappar kaja

বাছাই পর্বে ৮-০ গোলের বড় জয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ফ্রান্স। দলের গোল উৎসবের ম্যাচে ফরাসিদের ৬৩ বছরের রেকর্ড ভেঙেছেন এমবাপ্পে। দলকে নিয়ে গেছেন বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। ফরাসি ফুটবলের কাছে বিধ্বস্ত হয়েছে কাজাখস্তান। প্রতিরোধ বিহীন ম্যাচে এমবাপ্পে আর করিম বেনজামাদের গোল বন্যার ম্যাচে গুণে গুণে ৮টি গোল হজম করেছে দলটি। প্রুপ ‘ডি’তে থাকা ফ্রান্স সাত ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আছে সবার উপরে। দ্বিতীয় স্থানে থাকা ফিনল্যান্ডের পয়েন্ট ১১।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ম্যাচে একাই চারটি গোল করেছেন পিএসজি তারকা এমবাপ্পে। ৬৩ বছর পর ফ্রান্স জাতীয় দলের হয়ে কোনো ফুটবলার এক ম্যাচে ৪টি গোল করলে। এর আগে ১৯৫৮ সালে ফরাসিদের হয়ে পশ্চিম জার্মানির বিপক্ষে একাই চার গোল করেছিলেন জাস্ট ফন্টাইন। এবার এমবাপ্পে করলেন সেই রেকর্ড।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

কাজাখস্তানের বিপক্ষে ম্যাচটির প্রথমার্ধ ছিলো পুরোটা এমবাপ্পেময়। দলকে তিনি একাই এনে দেন বড় লিড। ম্যাচের শুরুতেই গোল উৎসব শুরু করেন পিএসজির এই তারকা। ৬তম মিনিটে দলকে এগিয়ে দেন ১-০ গোলে। এর মিনিট ছয়েক পর ম্যাচের ১২তম মিনিটে জোড়া গোল পূর্ণ করেন তিনি। হ্যাটট্রিক করেত সময় নেননি বেশি। ম্যাচের ৩২তম মিনিটেই হ্যাটট্রিক করে দলকে এগিয়ে নেন ৩-০ ব্যবধানে। বড় ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ফ্রান্স।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দ্বিতীয়ার্ধে খেলা শুরু হলে জ্বলে উঠেন করিম বেনজামা আর গ্রিজম্যানরা। ম্যাচের ৫৫তম মিনিটে নিজের প্রথম গোল করে দলকে ৪-০ ব্যবধানে এগিয়ে দেন বেনজামা। মিনিট চারেক পরেই ম্যাচের ৫৯তম মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন তিনি। ফরাসিরা এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। প্রতিপক্ষের একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে যায় কাজাখস্তান। কোনো প্রতিরোধ গড়তে পারেনি দলটি।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ম্যাচের ৭৫তম মিনিটে আদ্রিয়ান রেবিয়টের গোলে ৬-০ ব্যবধান করে ফ্রান্স। ৮৪তম মিনিটে পেনাল্টি পায় ফরাসিরা। স্পট কিক থেকে গোল করে ব্যবধান ৭-০ করে নেন গ্রিজম্যান। ম্যাচের শেষ দিকে আবারো দৃশ্যপটে এমবাপ্পে। ম্যাচের ৮৭তম মিনিটে কাজাখস্তানের কফিনে শেষ পেরেক ঠুকে দেন তিনি। নিশ্চিত করেন দলের ৮-০ গোলের জয়। সেই সঙ্গে ৬৩ বছরের ‘রেকর্ড’ ভেঙ্গে নিজের নামে করে নেন।

You May Also Like