মাশরাফির বক্তব্যকে পাত্তা না দিয়ে দেশী কোচ ডোমিঙ্গোর পক্ষ হয়ে বোমা ফাটালেন ডেল স্টেইন

PicsArt 11 11 05.15.49

স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে বাছাইপর্ব শুরু করে বাংলাদেশ। এরপর ওমান ও পাপুয়া নিউগিনির কাঁধে ভর করে কোনো মতে পৌঁছে যায় সুপার টুয়েলভে। লজ্জার পুরোটাই বাকি ছিল মূলপর্বের জন্য। এরপর পাঁচ ম্যাচের সবকটিতে হেরে বিদায় নেয় বিশ্বকাপ থেকে। শূন্য হাতে সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছে বাংলাদেশ।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে একটি জয়ও পায়নি টাইগার বাহিনী। চরম ব্যর্থতায় স্বাভাবিকভাবেই সমালোচনার শিকার মাহমুদুল্লাহ-মুশফিক। যেখানে খেলোয়াড়দের চেয়ে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে বাংলাদেশের কোচিং ব্যবস্থা। এজন্য সবচেয়ে বেশি সমালোচিত হচ্ছেন রাসেল ডোমিঙ্গো।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

শুধু দলের ব্যর্থতার দায়ই নয়, কৌশলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবিকে ফাঁদে ফেলেছেন টাইগারদের হেড কোচ। সম্প্রতি বাংলাদেশের এমন মুখ থুবড়ানো পারফরম্যান্সে নিজ দেশের কোচদের দোষ না দিয়ে সেখানে ক্রিকেটারদের দোষ দিয়েছেন ডেল স্টেইন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসারের মতে, বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে খেলার মানসিকতাই ছিল না। ওমান ও আরব আমিরাতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের নানা বিষয় নিয়ে ডেল স্টেইন কথা বলেছেন নিজের টুইটার অ্যাকাউন্টে।
আর সেখানে নানা প্রশ্নের ফাঁকে অবধারিতভাবে চলে আসে বাংলাদেশ প্রসঙ্গ৷ ‘এই টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন দল আপনাকে সবচেয়ে বেশি হতাশ করেছে?’, এমন এক প্রশ্নের জবাবে বাংলাদেশ দলের কথাই উল্লেখ করেছেন স্টেইন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

চেষ্টা করেছেন টাইগারদের এতো বাজে পারফরম্যান্সের আসল কারণ খুঁজে বের করারও৷ ডেল স্টেইন বলেন, “বাংলাদেশ যেমন খেলছে, নিঃসন্দেহে তার চেয়ে অনেক ভালো দল তারা৷
এটাকে ম্যানেজমেন্টের ভুল বলবো না আমি৷ বরং, আমি মনে করি, ব্যর্থতার দায় খেলোয়াড়দেরই নেয়া উচিত। আপনি হয় খেলতে চাইবেন, অথবা খেলতে চাইবেন না৷ আমার মনে হয় তারা কেউই খেলতে চায় নি।”

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

উল্লেখ্য, গত মাসে বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে হারের পর তিনটি বিষয়কে সামনে এনে ফেসবুকে ৬৭৫ শব্দের বিশাল পোস্টে সেইসব নিয়ে বিস্তারিত লিখেছেন মাশরাফি।
তার মধ্যে একটি বিষয় হলো বাংলাদেশে আফ্রিকান কোচ। তিনি বলেছিলেন টিম ম্যানেজমেন্ট দেখলে মনে হয় একটা রিহ্যাব সেন্টার, যেখানে সাউথ আফ্রিকার সব চাকরি না পাওয়া কোচগুলো একসঙ্গে আমাদের রিহ্যাব সেন্টারে চাকরি করছে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

এদের বাদ দেওয়া আরও বিপদ। কারণ চুক্তির পুরো টাকাটা নিয়ে চলে যাবে। তাহলে দাঁড়ালো কী? তারা যতদিন থাকবে আর মন যা চাইবে তাই করবে। হেড কোচ এক এক করে নিজ দেশের সবাইকে আনছে, এরপর যারা অস্থায়ীভাবে আছে তাদেরও সরাবে আর নিজের মতো করে ম্যানেজমেন্ট সাজাবে। তাও মেনে নিলাম কিন্তু রাসেল (হেড কোচ) ম্যানেজমেন্ট এর জন্য যেভাবে স্টেপআপ করে মূল দলের জন্য তাহলে লুকিয়ে কেন? কেন তামিম, মুশফিক, রিয়াদ ভালো থাকে না। এটা ঠিক করা তার কাজ না?

You May Also Like